এমপি-মন্ত্রিরা বিমানে- স্বজনেরা গাড়ীতে

0

জুবায়ের সিদ্দিকী : পারিবারিক কিংবা ব্যবসায়িক কাজকর্ম সারেন এমপি কোটায় পাওয়া শুল্কমুক্ত ভিআইপি গাড়ীতে যাতায়ত করেই। কিন্তু সংসদ অধিবেশন বা সংসদীয় কমিটির বৈঠকে যোগ দিতে গেলে সেই দামী গাড়ী আর চলেনা। আসা যাওয়া হয় বিমানে চড়ে। জাতীয় সংসদের হিসাব শাখায় এমপিদের নামে জমাকৃত বিমান ভাড়ায় কোটি কোটি টাকার বিল দেখে এমন ধারনার জন্ম নিয়েছে।

সংসদীয় কায্যক্রমে অংশগ্রহণ করতে তারা বিমানে চড়ে এসেছেন এমনটা দেখিয়ে অবৈধভাবে কোটি কোটি টাকার বিল তুলে নেওয়া হচ্ছে সংসদ থেকে। চলতি বছরের ৮ মাসে শুধু সংসদীয় কমিটির বৈঠকে অংশগ্রহনের নামে বিমানের ভ্রমনভাতা তুলে নিয়েছেন অর্ধশত এমপি। সংসদ সূত্রে জানা গেছে সংসদীয় কমিটির প্রতিটি বৈঠকের জন্য একজন এমপির পেছনে ২৫০০ টাকা ব্যয় হয়। উপস্থিত ভাতা ও অবস্তান ভাতার নামে এ টাকা দেয়া হয়। বৈঠকের দিন উপস্থিত থাকার জন্য প্রত্যেক এমপিকে দেয়া হয় এক হাজার টাকা।

আবার বৈঠকের আগে ও পরের দিন অবস্তানের জন্য দেয়া হয় ৩৭৫ টাকা করে ১৫০০ টাকা। এর বাহিরেও বৈঠকের জন্য বিমান ভাড়া বাবদ ভাড়া নিতে পারেন এমপিরা। চলতি বছরের জানুয়ারী থেকে আগষ্ট মাস পর্য্যন্ত ৫০টি কমিটি ৫৭৭ টি বৈঠক করে । এতে গড়ে ৭জন করে এমপি অংশ নেন। এই হিসাবে বৈঠকে অংশ নেওয়া এমপির সংখ্যা হয় ৪ হাজার ৩৯ জন। প্রত্যেককে ২ হাজার ৫০০ টাকা করে দেওয়া শুধু বৈঠকের জন্য সরকারের খরচ হয়েছে ১ কোটি ৯৭ হাজার ৫০০ টাকা। এর মধ্যে মূল কমিটির বৈঠকের সংখ্যা হয়েছে ৫১০ টি।

এর বাইরে ৩৬ টি সার্ব-কমিটি বৈঠক করেছে ৬৭টি। বৈঠকে কেন্দ্র করে প্রায় ৫০ জন এমপি বিমানের টিকিট নিয়েছেন প্রায় ৩০ লাখ টাকা। সব মিলিয়ে সংসদীয় কমিটির বৈঠকের জন্য গত ৮ মাসে ব্যয় হয়েছে ১ কোটি ৩১ লাখ টাকা। গাড়ীতে চড়ে এমপিদের বিমানের বিল উঠিয়ে নেয়ার বিষয়টিকে অনৈর্তিক বলে মনে করেন সংসদ ও রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, এমপিরা যেখানে সরকারী ভাবে করমুক্ত দামি গাড়ী ব্যবহার করছেন, সেখানে কীভাবে তারা বিমানের ভাড়া নিছেন এটা দুঃখজনক। দেশে এখন বেশীর ভাগ এলাকায় বিমান চলাচল করেনা।

ফলে বেশীরভাগ এমপিই এসুবিধা পাচ্ছেন না। অন্নুসন্ধানে দেখা গেছে, এমপি-মন্ত্রিরা যাতায়ত করছেন বিমানে অন্যদিকে তাদের স্বজনেরা চষে বেড়াচ্ছে এমপিদের শুল্কমুক্ত অত্যাধনিক বিলাসপ্রীয় গাড়ীতে। বর্তমান সরকারের আমলে এমপিদের শুল্কমুক্ত গাড়ী আমদানী বেড়েছে যে ভাবে সে ভাবে তার ব্যবহার হচ্ছে এমপি নয়, স্বজনদের যাতায়তে এমন চিত্র অনেক আসনের এমপির তবে এর ব্যতিক্রম আছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.