ফেব্রুয়ারীতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন

0

দিলীপ তালুকদারঃ আগামী বছর ফেব্রুয়ারীতে চট্টগ্রাম সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সূত্রে এখবর জানা গেছে। নির্বাচন উপযোগী হওয়ায় চলতি বছরেই হতে যাচ্ছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। এক্ষেত্রে ডিসেম্বরের শেষ দিকে নির্বাচন হবে। চট্টগ্রাম সিটির নির্বাচন হতে পারে আগামী বছর ফেব্রুয়ারীর শেষ সময়ে। সরকার ও নির্বাচন কমিশনে সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, আগামী বছর জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঘোষিত ‘মুজিববর্ষ’ পালনের সুবিধার্থে আগেভাগে সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে সরকারের। যার কারণে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই তিন সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন করার পরিকল্পনা করে সরকার। তবে, ওই সময়ের মধ্যে মেয়াদ শেষ না হওয়ার কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন এ সময়ে নির্বাচনের জন্য বিবেচনায় নেয়নি।

উল্লেখ্য, ২০১৫ সালে ২৮ এপ্রিল এই তিন সিটিতে একই দিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়ছিল। কিন্তু ওই সময় মেয়াদ পূর্ণ না হওয়ার কারণে চট্টগ্রাম সিটির নির্বাচিত মেয়র আ জ ম নাছিরের দায়িত্ব গ্রহণে বিলম্ব হয়েছিল। যার কারণে সিটির প্রথম বৈঠকও দেরিতে হয়েছিল।

স্থানীয় সরকার বিভাগের সূত্রে জানা গেছে, নির্বাচনের প্রায় সাড়ে তিন মাস পরে ৬ আগস্ট অনুষ্ঠিত হয় চট্টগ্রাম সিটি করপোরেশেনের প্রথম বৈঠক। সেই হিসেবে আগামী বছর ৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের উপযোগী হবে। কিন্তু ফেব্রুয়ারীতে রয়েছে এসএসসি পরীক্ষার সমময়সূচী। সেক্ষেত্রে নির্বাচন কি ডিসেম্বরে নিয়ে আসবে না মার্চে করবে সে ব্যাপারে এখনো পর্যন্ত সিদ্ধান্ত নেয়নি ইসি। জানা গেছে, এবার সবকয়টি সিটি নির্বাচন ইভিএম এর মাধ্যমেই হবে।

সিটি করপোরেশন আইন অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৬ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। আর আইন অনুযায়ী করপোরেশনের প্রথম বৈঠক থেকে এর মেয়াদ গণনা শুরু হয়।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর-দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনে শতভাগ ইভিএম ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে।

নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর হোসেন বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে সরকারের তরফ থেকে এখন পর্যন্ত কোনও চিঠি আসেনি। কমিশনেও নির্বাচন নিয়ে কোনও আলোচনা হয়নি। নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আইনে যে বিধান রয়েছে, সেই অনুযায়ী হবে। আশা করছি নির্বাচন উপযোগী হলে চিঠি আসবে। সেই অনুযায়ী কমিশন সিদ্ধান্ত নিয়ে নির্বাচন করবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.