আগামীকাল পবিত্র হজ পালন

0

কামাল পারভেজ অভি :  মক্কা নগরী থেকে সৌদি আরবের হজ বিষয়ক কার্যালয় জানিয়েছে, এবারের হজ পালিত হবে ২৩ সেপ্টেম্বর বুধবার। এই উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যার পর থেকে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ৩০ লাখ ধর্মপ্রাণ মুসলমান মিনার উদ্দেশে রওনা দেবেন।

লাখ লাখ মুসল্লির ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত হবে পবিত্র মিনা প্রাঙ্গণ। হজের অংশ হিসেবে হাজিরা বুধবার সকাল পর্যন্ত অবস্থান করবেন মিনায়। সেখানে মহান আল্লাহর নৈকট্য লাভের আশায় জিকির ও ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে সময় কাটাবেন তাঁরা। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবেন জামাতের সঙ্গে।

এরপর বুধবার খুব ভোরে আরাফাতের উদ্দেশে যাত্রা করবেন হাজিরা। সেখানে হজের খুতবা শুনবেন এবং এক আজানে জোহর ও আসরের (জুহরাইন) নামাজ আদায় করবেন। সন্ধ্যায় মুজদালিফার উদ্দেশে আরাফাতের ময়দান ত্যাগ করবেন। মুজদালিফায় পৌঁছে আবারও এক আজানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ।

হাজিরা রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত যাপন করবেন। সেখান থেকে তাঁরা মিনার জামারায় (প্রতীকী) শয়তানকে নিক্ষেপের জন্য পাথর সংগ্রহ করবেন। বৃহস্পতিবার সকালে ফজরের নামাজ শেষে আবার ফিরে আসবেন মিনায়।

পরের দিন সকালে, অর্থাৎ শুক্রবার জামারাতে পাথর নিক্ষেপ ও পশু কোরবানির পর পুরুষরা মাথা মুণ্ডন করে ইহরাম ত্যাগের মাধ্যমে হজের মূল কার্যক্রম শেষ করবেন। এর পর পবিত্র কাবা শরিফে বিদায়ী তাওয়াফ করে হজের পূর্ণ আনুষ্ঠানিকতা শেষ করবেন।

সৌদি আরবের হজ কার্যালয় থেকে জানা গেছে, এ বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৩০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ পালনের উদ্দেশে সৌদি আরব এসেছেন। এদের মধ্যে লক্ষাধিক বাংলাদেশি রয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.