কক্সবাজারে মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ বিষয়ে কর্মশালা

0

সিটি নিউজঃ উইনরক ইন্টারন্যাশনাল, বাংলাদেশ কাউন্টার ট্রাফিকিং-ইন-পারসন্স (বিসি/টিআইপি) প্রোগ্রাম- এর অধীনে “মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা” বিষয়ে সংবাদকর্মীদের নিয়েদিনব্যাপী একটিকর্মশালার আয়োজন করেছে। কর্মশালাটি ইউএসএআইডি-র অর্থায়নে আয়োজন করা হয়েছে।

আজ মঙ্গলবার(২৭ আগষ্ট) ইউনি রিসোর্ট, কক্সবাজারে অনুষ্ঠিত এই কর্মশালার মূল উদ্দেশ্য হলো চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের মাঝে মানবপাচার, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ে সংবেদনশীলতা তৈরি করা, মানব পাচার সংক্রান্ত সংবাদ, মতামত ও উপস্থাপনা বিষয়ে কৌশল সম্পর্কে মতবিনিময় এবং স্থানীয় পর্যায়ে মানবপাচার, বাল্যবিবাহ ও লিঙ্গভিত্তিক সহিংসতা মোকাবেলায় গণমাধ্যম কর্মীদেরকে সক্রিয়ভাবে সম্পৃক্ত করা।

প্রশিক্ষণটিতে মোট ২৭ জন সংবাদকর্মী অংশ নিয়েছেন। প্রশিক্ষণটি উদ্বোধন করেছেন উইনরক ইন্টারন্যাশনাল-এর প্রোগ্রাম ডিরেক্টর জনাব এইচ এম নজরুল ইসলাম। এসময় উইনরক ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি জনাব মজিবুর রহমান এবং মহসিন মিয়া উপস্থিত ছিলেন।প্রশিক্ষণটি পরিচালনা করেছেন উইনরক ইন্টারন্যাশনাল এর প্রতিনিধি জনাব এইচ এম নজরুল ইসলাম, সাজ্জিদ আহমেদ ও আকিব আনোয়ার।

দিনব্যাপী এই প্রশিক্ষণে সাংবাদিকতার মৌলিক কৌশল, মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিবাহ ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতা, মানব পাচার প্রতিরোধ আইন ২০১২, অভিবাসী আইন ২০১৩, বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭, মানব পাচারের ক্ষেত্রে সারভাইভার কেন্দ্রিক প্রতিবেদন তৈরির কৌশল প্রভৃতি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রশিক্ষণে সংবাদকর্মীগণ বিভিন্ন দলীয় কাজ, মতামত প্রদান, প্রশ্নোত্তর পর্ব ও শিক্ষণীয় গল্প বিশ্লেষণে অংশ গ্রহণ করেছেন।

প্রশিক্ষণটিতে অংশ নিয়ে সংবাদকর্মীগণ মানব পাচার প্রতিরোধে সক্রিয় ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন। শেষে অংশগ্রহণকারী সংবাদকর্মীদের মাঝে সনদ বিতরনের মধ্য দিয়ে প্রশিক্ষণটির সমাপ্তি ঘোষণা করা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.