পরিচ্ছন্নতা অভিযানে ঢাকার দুই সিটি করপোরেশন

0

সিটিনিউজবিডি : কোরবানির বর্জ্য ২৪ঘণ্টার মধ্যে অপসারণ করে রাজধানীকে পরিষ্কার-পরিচ্ছন্ন করার পরিকল্পনা নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। এদিন দুপুর ২টা থেকে পৃথকভাবে রাজধানীতে পরিচ্ছন্নতা অভিযান শুরু করবে উত্তর-দক্ষিণ সিটি করপোরেশন।

সংশ্লিষ্টরা বলছেন, এ সময়ের মধ্যে রাজধানীর ১৬টি অস্থায়ী পশুর হাটসহ নগরজুড়ে ঈদ উপলক্ষে জবাই করা পশুর রক্ত, নাড়িভুড়ি ও অন্যান্য সব বর্জ অপসারণ করা হবে।

ইতোমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) থেকে নগরীর বর্জ্য অপসারণের জন্য প্রয়োজনীয় ছোট-বড় বিভিন্ন যন্ত্রপাতি ও লোকবল প্রস্তুত রাখা হয়েছে।

ডিএনসিসি ও ডিএসসিসি সূত্র জানায়, এবারই প্রথম নগরীর প্রতিটি ওয়ার্ডে কোরবানির পশু জবাইয়ের জন্য একাধিক স্পট নির্ধারণ করা হয়েছে।

এরমধ্যে ডিএসসিসিতে ৩৩০টি ও ডিএনসিসিতে ২১০টি পশু জবাইয়ের স্পটে ত্রিপল, সামিয়ানা ও সচেতনমূলক ব্যানার টানিয়ে দিয়েছে সিটি করপোরেশন।

এছাড়া সেসব স্পটে সিটি করপোরেশন থেকে জীবাণুনাশক ওষুধ ও ব্লিচিং পাউডার সরবরাহ করা হয়েছ। জবাইয়ের পর পশুর বর্জ্য রাখার জন্য বিনামূল্যে চট ও পলিথিনের ব্যাগ দেওয়া হয়েছে নগরবাসীকে।

কর্মকর্তারা বলেছেন, নির্ধারিতে এসব স্পটে কোরবানি করতে সিটি করপোরেশনের পক্ষ থেকে নগরবাসীকে আহ্বান জানানো হয়েছে।

শুধু নির্ধারিত এসব স্পটই নয়, নগরীর অন্যান্য এলাকায় যারা পশু কোরবানি করবেন সেসব স্থানের বর্জ্যও অপসারণে প্রস্তুতি নেওয়া হয়েছে।

ডিএনসিসি-এর প্রধান বর্জ্য ব্যবস্থপনা কর্মকর্তা ক্যাপ্টেন বিপন কুমার সাহা বলেন, এবার কোরবানির বর্জ্য অপসারণে আমাদের টার্গেট হলো ৪৮ঘণ্টা। কিন্তু গতবার ২৪ঘণ্টায় নগরী থেকে পশুর বর্জ্য অপসারণ সম্ভব হয়েছিল। এজন্য এবারও আশা করি, ৩০ঘণ্টার মধ্যেই পরিচ্ছন্নতার অভিযান শেষ করতে পারবো।

তিনি জানান, এবার কোরবানির বর্জ্য অপসারণে ডিএনসিসি ২৫টি ডাম্পার, ৬টি পে-লোডার, ২টি টায়ার ডোজার, ৪টি পানির গাড়ি, ২টি প্রাইম মোভার, ২টি ট্রেইলর, এসকেভেটর, চেইন ডোজার, শতাধিক খোলা ট্রাক ব্যবহার করে বর্জ্য অপসারণ করা হবে।

এছাড়া ২ হাজার ছোট ছোট ভ্যান গাড়ি বর্জ্য অপসারণের কাজে ব্যবহার হবে বলে জানান বিপন কুমার সাহা।

তিনি জানান, শুক্রবার ঈদের দিন বেলা ২টায় ডিএনসিসির মেয়র আনিসুল হক উত্তরা ১৫ ও ১৬ নম্বর সেক্টরের মধ্যবর্তী সেতুসংলগ্ন গরুর হাট থেকে পরিচ্ছন্নতার অভিযান উদ্বোধন করবেন।

এদিকে, ডিএসসিসি’র প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রকিব উদ্দিন জানান, গতবারের মতো এবারও দুই ডজনের বেশি ডাম্পার, ৬টি এক্সকাভেটর, ৫টি বুলডোজার ও ২টি টায়ার ডোজার, চেইন ডোজার, ৫টি পে-লোডার, প্রাইম মোভার, ট্রেইলর, ৫টি পানির গাড়িসহ বিভিন্ন বড় যন্ত্রপাতি ব্যবহার করে কোরবানির বর্জ্য অপসারণ করা হবে।

এছাড়া দ্রুত বর্জ অপসারণের জন্য ১৩৫টি খোলা ট্রাক, নিয়মিত ৩২৫টি কনটেইনারসহ আরও অতিরিক্ত ২২টি কন্টেইনার, ৭৩টি কন্টেইনার ক্যারিয়ার, ১৭টি কম্পেক্টর ব্যবহার করা হবে বলে জানান তিনি।

রকিব উদ্দিন জানান, দ্রুত বর্জ্য অপসারণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী ও পরিচ্ছন্নতা কর্মীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে।

এছাড়া ডিএসসিসির নিয়মিত ৫ হাজার ২০০ পরিচ্ছন্নকর্মী ছাড়াও অতিরিক্ত আরও এক হাজার ২০০ শ্রমিককে দৈনিক মজুরিতে বর্জ্য অপসারণের কাজে নিয়োগ করা হচ্ছে বলেন জানান তিনি।

এদিকে কোরবানির বর্জ্য পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য ৫০০টি নতুন হাতগাড়িসহ প্রয়োজনীয় ঝাড়ু, বেলচা, কোদালসহ অন্যান্য সরঞ্জামাদি সরবরাহ করা হয়েছে ডিএসসিসির এই কর্মকর্তা।

তিনি জানান, শুক্রবার ঈদের দিন বেলা ২টার দিকে ধোলাইখাল এলাকায় সাদেক হোসেন খোকা খেলার মাঠে অস্থায়ী পশুর হাট থেকে বর্জ্য অপসারণ অভিযান উদ্বোধন করবেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.