উপাচার্যের অপসারণ দাবিতে উত্তাল জাবিঃ বন্ধের ঘোষনা মানছেন না

0

সিটি নিউজ ডেস্কঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে আন্দোলনরতদের ওপর হামলার পরে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে। ছাত্রলীগ ও আন্দোলনকারীরা মুখোমুখি অবস্থান নেয়ায় আবারও হামলার আশঙ্কা করা হচ্ছে। উপাচার্যের বাসভবনের সামনে মুখোমুখি অবস্থানে রয়েছে উপাচার্যপন্থী শিক্ষক, ছাত্রলীগ এবং আন্দোলনকারীরা। জাবি বন্ধ ঘোষনা করে হল ছাড়ার নির্দেশও মানছেন না আন্দোলনরত শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার (৫ নভেম্বর) অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা ও বিকেল সাড়ে ৫টার মধ্যে হল ত্যাগের নির্দেশের পর পরই বিভিন্ন হল থেকে ছাত্র-ছাত্রীরা মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে জড়ো হন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তের প্রতিবাদে বিভিন্ন স্লোগান দিচ্ছেন তারা। তারা জাবি কর্তৃপক্ষের সিদ্ধান্তের প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ করছেন। ছাত্র/ছাত্রীরা রাস্তায় নেমে পড়েছেন। কয়েকটি রাস্তায় যান চলাচল বন্ধ করে দিয়েছেন শিক্ষার্থীরা।

উপাচার্যের অপসারণের দাবিতে তার বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা। একই স্থানে আন্দোলনের বিরুদ্ধে বিক্ষোভ করছেন শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। ফলে আবারও হামলার আশঙ্কা করছেন আন্দোলনকারীরা।

বিকেল পৌনে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের চলমান পরিস্থিতিতে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়। একই সঙ্গে বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয়া হয়। পরে সাড়ে ৫টার মধ্যে হল ত্যাগের সংশোধিত নির্দেশ দেয় প্রশাসন। হঠাৎ হল ছাড়ার নির্দেশে বিপাকে পড়েন শিক্ষার্থীরা। অনেকেই হল ছাড়তে শুরু করেছেন।

এর আগে বেলা ১১টায় উপাচার্যের বাসভবনের সামনে থেকে আন্দোলনকারীদের ওপর হামলা করে শাখা ছাত্রলীগ নেতারা। এ ঘটনায় নারী শিক্ষার্থীসহ অন্তত ৩৫ জন আহত হন। পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সামনেই আন্দোলনকারী শিক্ষকদের লাঞ্ছিত করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ছাত্রলীগ বলছে তারা কোন হামলা করেনি। উপচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেছেন, বিএনপি-জামাত সমর্থিত কতিপয় শিক্ষার্থী ও শিক্ষক অনৈতিক আন্দোলনে মদদ দিচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.