মেধাকে সঠিকভাবে প্রয়োগ করতে পারাটা হলো সফলতাঃ মেয়র

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন দারিদ্রমুক্ত দেশ গঠনে প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, যারা দরিদ্র পরিবারের সন্তান, তাদেরকে এই দারিদ্রতাকে জয় করতে হলে সৎ, নীতি-নৈতিকতা সম্পন্ন আলোকিত মানুষ হিসেবে সমাজে নিজেকে প্রতিষ্ঠা করতে হবে। তাদেরকে প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে যে এই দারিদ্রতাকে জয় করব। পাঠ গ্রহনে মনোযোগী হয়ে ভালো ফলাফল অর্জনের মাধ্যমে নিজেকে শিক্ষার উচ্চতর স্থানে পৌঁছাতে হবে।

মেয়র বলেন, জীবনটা হলো নিজের, এ জীবনটাকে উপভোগ করতে হলে সেভাবে নিজেকে প্রস্তুত করতে হবে। নিজের দক্ষতা, বিচক্ষণতার মধ্য দিয়ে বাস্তবতাকে অন্তরে ধারণ করে সোনালী ভবিষ্যৎ তৈরি করতে হবে।

আজ সোমবার সকালে গুল-এজার বেগম সিটি কর্পোরেশন মুসলিম বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক ও মেধা পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

চসিক প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও কাউন্সিলর নাজমুল হক ডিউক, কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, বিদ্যালয় পরিচালনা পর্ষদের অভিভাবক সদস্য মোহাম্মদ খসরু হোসেন, প্রাক্তন সদস্য হামিদ হোসেন, মো. ইলিয়াছ চৌধুরী, পূর্ব মাদারবাড়ী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলী আকবর।

অনুষ্ঠানের অভিভাবক সদস্য আজিজুল হক, রোকসানা আকতার ও কৃষ্ণকুমারী সি/ক বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আহমেদ হোসাইনসহ শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয় প্রধান শিক্ষক মুহাম্মদ সাইফুল্লাহ।

সিটি মেয়র আরো বলেন, আমদের দেশে যে ঐতিহ্য, গৌরব আছে তা আমাদের অহংকার। তাকে আমাদের অন্তরের মাঝে ধারণ করতে হবে। মেধা সবার আছে, কিন্তু তাকে সঠিকভাবে প্রয়োগ করতে পারাটা হলো নিজের সফলতা।

তিনি বলেন, পিতা-মাতা তার সন্তানকে নিয়ে যে স্বপ্ন বা প্রত্যাশা করেন তা সন্তানদের পূরন করা নৈতিক দায়িত্ব। পিতা-মাতার আদেশ উপদেশ ও পরামর্শ নির্ধিদায় গ্রহণ করা উচিত বলে মেয়র মনে করেন।

তিনি বলেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি নিজেকে একজন নৈতিক ও মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে তুলতে না পারলে পুরো শিক্ষা জীবনটায় অর্থহীন। তাই নিজেকে সামাজিক রীতি-নীতি অনুসরণ করে পিতা-মাতা, শিক্ষক ও গুরুজনদের যথাযোগ্য মর্যাদায় সম্মান প্রদর্শন করাটায় হবে নৈতিক দায়িত্ব ও কর্তব্য।

শিক্ষার্থীদের পড়ালেখার মান উন্নয়ন ও মনোযোগীতা বৃদ্ধির জন্য বিনা ফি-তে মডেল টেস্টের ব্যবস্থা করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। শিক্ষকরা শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের প্রতি আন্তরিকতা বৃদ্ধি ও গুনগত শিক্ষা প্রদানের কথা উল্লেখ করে বলেন, সিটি কর্পোরেশন পরিচালিত সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের আনুতোষিকের ব্যবস্থা গ্রহণ করেছে। চসিক শিক্ষক-শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সবকিছু করার চেষ্ঠা করছে সেই উদ্যোগে আপনাদেরকেও এগিয়ে আসতে হবে।পরে মেয়র শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন।অনুষ্ঠানে সঞ্চালনা করেন সহকারী শিক্ষক তানরিভা ইয়াসমিন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.