নারীবান্ধব বিশ্ব গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর

0

সিটিনিউজবিডি : লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় সরব হওয়ার মাধ্যমে নারীর জন্য একটি উন্নত বিশ্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘের সদর দফতরে রবিবার ‘জেন্ডার ইকুয়ালিটি এ্যান্ড ওমেন এম্পাওয়ারমেন্ট’ (লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন) শীর্ষক এক সেমিনারে বিশ্বনেতাদের প্রতি এ আহ্বান জানান তিনি।

বিশ্বনেতাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘সব ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জনে ঐক্যবদ্ধ হয়ে নারীদের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলুন।’

বাংলাদেশে নারীদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তিতে তার সরকারের বিভিন্ন দিক তুলে ধরে শেখ হাসিনা বলেন, ‘স্পিকার ও বিরোধীদলীয় নেতাসহ মন্ত্রী পর্যায়ে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ একটি রোল মডেল।’

বিশ্বনেতাদের উদ্দেশে তিনি বলেন, ‘জাতিসংঘের গৃহীত নতুন উন্নয়ন লক্ষ্যমাত্রায় নারীদের ইতিবাচক পরিবর্তনকে কাজে লাগাতে হবে।’ নারীর ক্ষমতায়নে এই উদ্যোগ সাহস জুগিয়েছে বলে মন্তব্য করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘নারীদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক মুক্তি এবং বৈষম্য দূরীকরণে আমার সরকারের সদিচ্ছা এবং প্রতিশ্রুতি আবারও তুলে ধরলাম। বাংলাদেশ নারীদের জন্য উচ্চশিক্ষা ও কর্মক্ষেত্রে সমান সুযোগ সৃষ্টি করেছে।’

নারী নির্যাতন বন্ধ, নারীদের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি ও নারীদের বিরুদ্ধে সহিংসতার অবসান ঘটাতে বিশ্বনেতাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

নারী ও শিশু পাচারের বিরুদ্ধে তার সরকার ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে বলে উল্লেখ করেন হাসিনা। তিনি বলেন, সে লক্ষ্যে আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশে বাল্য বিবাহ বন্ধ, দক্ষ গাইনী/ধাত্রী তৈরি এবং মাতৃস্বাস্থ্য ও পুষ্টির বিষয়ে নানা কর্মসূচি নিয়েছে সরকার।

এ ছাড়া শিক্ষা ক্ষেত্রে মেয়েদের জন্য বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তিসহ নানা কর্মসূচির কথা উল্লেখ করেন তিনি।

ইউএন এনটিটি ফর জেন্ডার ইকুয়ালিটি ও এম্পাওয়ারমেন্ট অব উইমেন এবং চীন যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে জাতিসংঘের মহাসচিব বান কি মুন, মেক্সিকো ও কেনিয়ার প্রেসিডেন্ট, ডেনমার্ক ও পাকিস্তানের প্রধানমন্ত্রীসহ ১৭টি দেশের সরকার এবং রাষ্ট্রপ্রধানরা আলোচনায় অংশ নেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.