ইতিহাসের আরেকটি শোকের দিন শহীদ বুদ্ধিজীবী দিবস

0

সিটি নিউজঃ উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজের উদ্যোগে আজ শনিবার সকাল ১০টায় কলেজের শহীদ মিনারে ও নগরির ফয়’স লেকস্থ বধ্যভূমিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে কলেজ ”চত্বরে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও কলেজের প্রতিষ্ঠাতা এম মনজুর আলম।

অনুষ্ঠানে মনজুর আলম বলেন, ‘১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ইতিহাসের আরেকটি স্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি ঘাতক বাহিনী চূড়ান্তভাবে নিজেদের পরাজয় নিশ্চিত জেনে এক ঘৃণ্য ষড়যন্ত্র ঘটিয়েছিল আর করেছিল আরেকটি ন্যাক্কারজনক ঘটনা। আমাদের মাতৃভূমি বাংলাদেশকে মেধা শূন্য করতে দেশের জ্ঞানী-গুণী বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

তিনি বলেন, ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধে বিজয়ের মাত্র দুই দিন আগে ঘৃণ্যতম হত্যাযজ্ঞ ঘটিয়েছিল পাকিস্তানি ঘাতকরা। এদেশের শ্রেষ্ঠ সন্তান হাজার হাজার শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, কবি, সাহিত্যিক ও সাংবাদিকদের চোখ বেঁধে বাড়ি থেকে ধরে নিয়ে চালায় তাদের ওপর নির্মম-নিষ্ঠুর নির্যাতন। তারপর চলে নারকীয় হত্যাযজ্ঞ। আজ আমরা গভীরভাবে শ্রদ্ধার সাথে স্মরণ করছি শহীদ বুদ্ধিজীবীদের।’

অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবীদের বর্ণাঢ্য জীবনের উপর স্মৃতিচারণ ও তাঁদের অবদানের উপর আলোচনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ মাহফুজুল হক চৌধূরী, অধ্যাপক, কাজী মাহবুবুর রহমান, মো. আবু ছগির, লায়লা নাজনীন রব প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.