মহিউদ্দিন চট্টগ্রামকে এতো ভালোবাসতেন, সুযোগ পেলে স্বাধীনতাই চাইতেনঃ আমু

0

সিটি নিউজঃ আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, চট্টগ্রামের সাবেক মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামকে এতো ভালোবাসতেন যে, সুযোগ পেলে চট্টগ্রামকে স্বাধীনতা ঘোষনা করতেন। মহিউদ্দিন চৌধুরীর রাজনীতি ছিল মানুষের কল্যাণে, মানুষের সেবাধর্মী যোগ করেন তিনি।

আজ রবিবার (১৫ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মেয়র আলহাজ্ব এবিএম মহিউদ্দীন চৌধুরীর স্মরণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে আমু একথা বলেন।
এবিএম মহিউদ্দিন চৌধুরী বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের স্মৃতিচারণ করে আমির হোসেন আমু বলেন, ছাত্র রাজনীতি দিয়ে শুরু করে আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত হয়েছিলেন মহিউদ্দিন চৌধুরী। তিনি ছাত্রজীবন থেকেই সংগ্রামী ছিলেন। মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। সকল ক্ষেত্রে তিনি দক্ষতার পরিচয় দিয়েছেন। আমার সঙ্গে তার দীর্ঘদিনের রাজনৈতিক সম্পর্ক।

আমু বলেন, মহিউদ্দিন চৌধুরীর রাজনীতি ছিল ব্যতিক্রমধর্মী, সৃষ্টিধর্মী, সেবাধর্মী ও মানুষের কল্যাণে। মেয়র থাকার সময় অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে এ শহরে শিক্ষার আলো ছড়িয়েছেন । জনগণের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করেছেন। শ্রমিক আন্দোলনেও নেতৃত্ব দিয়েছেন মহিউদ্দিন চৌধুরী।

আমু বলেন, চট্টগ্রামের স্বার্থে বন্দর ও এয়ারপোর্ট নিয়ে সরকারের বিরোধিতা করতেও দ্বিধা করেননি মহিউদ্দিন চৌধুরী। আমি মহিউদ্দিন চৌধুরীকে ক্ষেপাতাম এই বলে যে, সুযোগ পেলে মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামের স্বাধীনতাই চাইতেন। চট্টগ্রামকে এতটাই ভালোবাসতেন মহিউদ্দিন চৌধুরী। চট্টগ্রামে থাকতে হবে বলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যে পদও ফিরিয়ে দিয়েছিলেন। ১৯৯৮ সালে জাপান গিয়ে বুঝতে পেরেছিলাম চট্টগ্রামের উন্নয়নের জন্য তিনি কী কী করেছেন। আওয়ামী লীগ বিরোধী দলে থাকা অবস্থায়ও মহিউদ্দিন চৌধুরী চট্টগ্রামের মেয়র হয়েছিলেন গণমানুষের নেতা ছিলেন বলে।

মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন, এবিএম মহিউদ্দিন চৌধুরীর সন্তান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, খোরশেদ আলম সুজন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.