লোহাগাড়ায় বন্য হাতির অব্যাহত তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি

0

লোহাগাড়া, চট্টগ্রাম : চট্টগ্রামের লোহাগাড়ার কলাউজান,পদুয়া,চরম্বা ও এর আশপাশের এলাকায় কিছুদিন ধরে বন্য হাতির আতঙ্ক বিরাজ করছে।প্রতিদিন রাত নামলেই বন থেকে লোকালয়ে চলে এসে কোনো না কোনো এলাকায় নিয়মিত তান্ডব চালাচ্ছে বন্য হাতির একটি পাল।তাদের আক্রমণের শিকার হয়ে গত এক সপ্তাহের ব্যবধানে দুইজন ব্যাক্তি প্রাণ হারিয়েছেন।ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক তাদের ফসল ও ধান নষ্ট করছে এছাড়া প্রতিদিন বসতবাড়িতে তান্ডব চালাচ্ছে।

সর্বশেষ গত শনিবার দিবাগত (১৫ ডিসেম্বর) রাতে উপজেলার পদুয়া ইউনিয়নের আলী সিকদার পাড়ায় এলাকায় তান্ডব চালায়। এই সময় তিনটি বসতঘর ক্ষতিগ্রস্ত হয়।তান্ডবে প্রায় ৫ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবী করছেন ক্ষতিগ্রস্তরা। তারা হলেন ওই এলাকার দিনমজুর আবু বক্কর, মোঃ মহসিন ও আহমদ হোসেন।

স্থানীয় সূত্রে জানা যায়,ওইদিন রাত ১১টা থেকে বন্য হাতি তান্ডব চালিয়ে ৩ বসতঘর ভাংচুর ও আসবাবপত্র, গাছ-পালাসহ সবকিছু তছনছ করে ফেলে।এছাড়া কৃষক আবু বক্করের ঘরে রক্ষিত ২৫ মণ ধান নষ্ট ও খেয়ে পেলে বন্যহাতির দল।

লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার মো: তৌছিফ আহমেদ বলেন, বনে খাদ্যভাবে বন্যহাতির আনাগোনা বৃদ্ধি পেয়েছে। হাতির আক্রমণে পড়ে হতাহতের ঘটনাও ঘটছে। হাতির পায়ে পৃষ্ঠ হয়ে ইতোমধ্যে কয়েকজন নিহত হয়েছেন বলেও তিনি জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.