সরকারের রূপকল্প বাস্তবায়নে পদার্থ বিজ্ঞানীদের মৌলিক ভূমিকা রয়েছে

0

সিটি নিউজঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, “অর্থনৈতিক উন্নয়নে পদার্থ বিজ্ঞানের অবদান অনস্বীকার্য। বিজ্ঞানের আজকের উৎকর্ষতার পেছনে পদার্থ বিজ্ঞানের বিস্ময়কর ভূমিকা রয়েছে। বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত ইস্যু ৪র্থ শিল্পবিপ্লবকে বলা হচ্ছে ‘ফিউশন অব টেকনোলজিস’।

যেটা ডিজিটাল ও ফিজিক্যাল জগতের সিস্টেমকে পুরোপুরি বদলে দিচ্ছে। এই বিপ্লব ইতোমধ্যে উৎপাদন, ব্যবস্থাপনা ও পরিচালন ব্যবস্থায় আমূল পরিবর্তন এনে দিয়েছে। এখানেও পদার্থ বিজ্ঞানের একটা ঐতিহাসিক যোগসূত্র রয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের ম্যানিফেস্টো ঘোষণা করেছেন।

একইসাথে উন্নত বাংলাদেশ বিনির্মাণে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ গ্রহণ করেছেন। এসব রূপকল্প বাস্তবায়নে পদার্থ বিজ্ঞানীদের মৌলিক ভূমিকা রয়েছে।” চুয়েট ভিসি আরো বলেন, “পরিবর্তিত বিশ্বব্যবস্থার সাথে আমাদের গ্র্যাজুয়েটদের তৈরি হতে হবে। সেজন্য ক্লাসরুম ও একাডেমিক বইয়ের সাথে এক্সমেরিমেন্টাল শিক্ষার প্রতি গুরুত্ব দিতে হবে। এ ধরণের আন্তর্জাতিক কনফারেন্স একাডেমিক এক্সিলেন্স বৃদ্ধির পাশাপাশি ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সর্ম্পকোন্নয়নে সহায়ক ভূমিকা রাখবে বিশ্বাস করি।”

আজ১৮ ডিসেম্বর (বুধবার) সকাল ৯টা ৩০ মিনিটে চুয়েটের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে আয়োজিত পদার্থ বিজ্ঞান বিভাগের দুইদিনব্যাপী 3rd International Conference on Physics for Sustainable Development & Technology (ICPSDT-2019) শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এতে কনফারেন্স স্পীকার হিসেবে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক ড. এম. শমসের আলী 4th Industrial Revolution & Sustainable Development ’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। কনফারেন্স চেয়ার ও পদার্থ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মহি উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজাউল করিম এবং কনফারেন্সের টেকনিক্যাল চেয়ার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী। সাজনীন আকতার লামিয়া ও হাবিবুল্লাহ সরকারের যৌথ সঞ্চালনায় এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কনফারেন্স ড. স্বপন কুমার রায়।

কনফারেন্স স্পীকার এমিরেটাস অধ্যাপক ড. এম. শমসের আলী বলেন, ৪র্থ শিল্পবিপ্লব এবং টেকসই উন্নয়ন সমান্তরালে এগিয়ে যাচ্ছে। একটা আরেকটার পরিপূরক হিসেবে কাজ করে। উন্নত বিশ্বের সাথে আমাদেরকে একইতালে এগিয়ে যেতে হলে তরুণপ্রজন্মের মেধাকে কাজে লাগাতে হবে।

Highlighting Innovations : Challenges in Physics স্লোগানে এবারের কনফারেন্সে অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ভারত, ফ্রান্স, মালেয়শিয়া, ইন্দোনেশিয়া, হংকং, নাইজেরিয়া ও বাংলাদেশসহ ১০টি দেশের প্রায় ২৫০ জন শিক্ষক, বিজ্ঞানী, গবেষক, উদ্যোক্তা, প্রফেশনাল্স ও স্ব-স্ব ক্ষেত্রে বিশেষজ্ঞগণ অংশ নিয়েছেন। উক্ত কনফারেন্সে পদার্থ বিজ্ঞান বিষয়ের নিয়মিত আলোচনার পাশাপাশি বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত ইস্যু ‘টেকসই উন্নয়ন ও প্রযুক্তি’ বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হচ্ছে।

উল্লেখ্য, দুইদিনব্যাপী এই কনফারেন্সে ৩টি কী-নোট স্পীচ, ২টি ইনভাইটেড টক, ১০টি টেকনিক্যাল সেশন এবং একটি পোস্টার প্রেজেন্টেশন থাকছে। এবার প্রাথমিকভাবে গৃহীত মোট ১৮৯টি অ্যাবস্ট্র্যাক্ট (Abstract) এর মধ্য থেকে ১৫৭টি গবেষণা প্রবন্ধ (৮৮টি Oral Ges 69wU Poster Presentation) কনফারেন্সে উপস্থাপনের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়।

কনফারেন্সে কী-নোট স্পীকার হিসেবে থাকছেন আন্তর্জাতিক ন্যানোটেকনোলজি বিশেষজ্ঞ ও কানাডার আলবার্টা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ওয়েন কে. হাইবার্ট (Prof. Dr. Wayne K. Hiebert), প্রখ্যাত প্লাজমা পদার্থবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্বদ্যিালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ.এ. মামুন, এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নিউক্লিয়ার বিজ্ঞানী ও ভারতের কলকাতা শাহ ইনস্টিটিউট অফ নিউক্লিয়ার ফিজিক্স-এর জেষ্ঠ্য অধ্যাপক ড. সুশান্ত লাহিড়ী ।

এছাড়া আমন্ত্রিত বক্তা (ইনভাইটেড স্পীকার) হিসেবে থাকছেন আন্তর্জাতিক পরমাণু বিজ্ঞানী ও মালেয়শিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাঈন উদ্দিন খন্দকার  এবং বিশিষ্ট বস্তুবিজ্ঞানী ও ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. দেবনারায়ণ জানা। এদিকে আগামী ১৯ ডিসেম্বর, ২০১৯ খ্রি. সন্ধ্যা ০৭:০০ ঘটিকায় চট্টগ্রাম নগরীর হোটেল লর্ডস-এ কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.