ভোটে মানুষের অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয়

0

সিটি নিউজ ডেস্কঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভোটে মানুষের অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয় বলে মন্তব্য করেছেন।

আজ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের এসব কথা বলেন।

দুই সিটির ভোটের বিষয়ে মূল্যয়ন জানতে চাইলে তিনি বলেন, মূল্যয়ন করার জন্য আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভাপতি প্রধানমমন্ত্রী দেশে ফিরলে বৈঠক করে ভোট নিয়ে মূল্যয়ন, বিশ্লেষণসহ সবকিছু নিয়ে আমরা আলোচনা করব, এমন চিন্তু রয়েছে।

প্রধানমন্ত্রী বলেছেন ওভারঅল ভোটের দুর্বলতা নিয়ে দেশের ফিরলেই মিটিং করবেন বলে জানিয়েছেন। এবার ইভিএমে এতো বড় এলাকায় ভোটট হয়েছে, আগে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও হয়েছে। কিন্তু এতো বড় এলাকায় এটা নতুন অভিজ্ঞতা।

ফলে কিছু ভুল ত্রুটিও থাকতে পারে। তবে ভোট নিয়য়ে অনেকের প্রতিক্রিয়া ভোট দেয়া সহজে ভোট দিতে পেরেছি। এতো বড় এলাকায় দু’একটি ভুলত্রুটি হয়েছে হয়ত। ভাবনার বিষয় আমাদের এতো জনসমর্থন সেখানে আরো বেশি ভোট আশা করেছিলাম। আওয়ামী লীগের ভোটারের যে পার্সেন্টেজ সেজন্য এই ভোট আশান্বিত নয়।

তিনি বলেন, অনেকে দুইদিনের ছুটিতে গ্রামের বাড়িতে চলে গেছেন, পরিবহন সঙ্কটও কিছুটা দায়ি। তবুও ভালো নির্বাচন হয়েছে। বর্তমানের ভুলগুলোর পুনরাবৃত্তি ভবিষ্যতে এড়ানো যাবে। আমার মনে হয় বিএনপি ভালো করেছে। বিএনপির পারফরমেন্স বিবেচনা করলে এই ভোটেও তাদের ভোটের সংখ্যা কম নয়। বিরোধীদল হিসাবে তারা ব্যর্থ হয়েছে তা নয়। তবে এটি গণতন্ত্রের জন্য ভালো।

ভোটের হার কম হওয়ার ক্ষেত্রে ভোটারদের ভোটের অনিহা কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভোট কম পড়ার ক্ষেত্রে আগে ভাগে শঙ্কা তৈরী করা, ভোট দেয়া যাবে না এ মেশিনে এমন সব প্রচারণাও বড় কারণ। ফলে কিছু মানুষের আগ্রহ তো কমতেই পারে।

আগে অপপ্রচার অনেক হয়েছে, ইভিএম নিয়ে, সরকারি দল নিয়ে, নির্বাচন নিয়ে, বিএনপি সতর্ক থাকবে, বাইরে থেকে লোক এনেছে; এসব ইনফরমেশন তো ছিলই।

তবে ভালো ইলেকশন হয়েছে। ভবিষ্যতে এই ভুলত্রুটি থেকে শিক্ষা নিয়ে রাজনৈতিক দলগুলো জনমত তৈরী করতে ভূমিকা রাখবে। ভোটের রাজনীতিতে অনীহা গণতন্ত্রের জন্য শুভ নয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.