মা ইলিশ ধরায় সেই ৩৮ জেলের কারাদণ্ড

0

সিটিনিউজবিডি : নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অপরাধে চট্রগ্রামে ৩৮জন জেলেকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। বুধবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট তামিম আল ইয়ামীন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট তামিম আল ইয়ামীন বলেন, ‘নিষিদ্ধ সময়ে আইন ভঙ্গ করে ইলিশ মাছ ধরার কারণে ৩৮ জেলেকে ১৫দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া জব্দকৃত ৬’শ কেজি মাছ নগরীর বিভিন্ন এতিমখানায় বন্টন করা হয়েছে এবং নৌকা দুইটি মেরিন ফিশারিজ সার্ভেল্যান্স চেকপোস্টে রাখা হয়েছে। ’

এর আগে মঙ্গলবার রাতভর অভিযান চালিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর থেকে মাছ ধরার দুইটি কাঠের নৌকাসহ ৩৮ জেলেকে আটক করে কোস্টগার্ড পূর্ব জোনের অপারেশন টিম। এসময় ৬০০ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়।

২৫ সেপ্টেম্বর থেকে ০৯ অক্টোবর ১৫ দিন ইলিশের প্রজনন মৌসুম। এ সময় প্রতিবছর লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর প্রায় একশ কিলোমিটার এলাকায় মাছধরা নিষিদ্ধ থাকে। ডিমওয়ালা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে সরকার এ নিষেধাজ্ঞা জারি করে। এসময় ইলিশ ক্রয়-বিক্রয়, সংরক্ষণ, পরিবহন, বাজারজাতকরণ ও মজুদ নিষিদ্ধ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.