মুজাহিদ-সাকার মৃত্যু পরোয়ানা জারি

0

সিটিনিউজবিডি : মায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরীর বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করেছেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার দুপুর পৌনে ২টায় বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পূর্ণাঙ্গ রায়ের কপিতে স্বাক্ষরের পর এ পরোয়ানা জারি করেন।

ট্রাইব্যুনাল থেকে লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানা কারাগার, স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের কাছে পাঠানো হবে। এ পরোয়ানার ভিত্তিতে ফাঁসি কার্যকরে পরবর্তী প্রক্রিয়া শুরু করবে কারা কর্তৃপক্ষ।

তবে রায় প্রকাশের দিন থেকে রিভিউ করার জন্য ১৫ দিন সময় পাবেন আসামি। এ সময়ের মধ্যে রিভিউ করলে মৃত্যুদণ্ড কার্যকরের প্রক্রিয়া স্থগিত হয়ে যাবে। রিভিউ আবেদনের নিষ্পত্তি হয়ে গেলে এবং তাতে মৃত্যুদণ্ড বহাল থাকলে আসামিকে তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার সুযোগ দেওয়া হবে। তিনি স্বজনদের সঙ্গে দেখাও করতে পারবেন।

রাষ্ট্রপতির ক্ষমার বিষয়টি ফয়সালা হয়ে গেলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।

এর আগে গতকাল বুধবার রাতে সুপ্রিম কোর্ট থেকে ফাঁসির পূর্ণাঙ্গ রায়ের কপি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠান সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

আপিল বিভাগের সহকারী রেজিস্ট্রার মো. আবু তাহের ভূঁইয়াসহ কর্মকর্তারা সেগুলো নিয়ে আসেন। ট্রাইব্যুনালের রেজিস্ট্রার মো. শহীদুল আলম ঝিনুকের ব্যক্তিগত সহকারী জহিরুল ইসলাম জাহিদ সেগুলো গ্রহণ করেন।

গতকাল বুধবার বিকেলে মুজাহিদের ১৯১ পৃষ্ঠার এবং সাকা চৌধুরীর ২১৭ পৃষ্ঠার ফাঁসির পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন আপিল বিভাগ। এর আগে গত ১৬ জুন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ মানবতাবিরোধী অপরাধের মামলায় মুজাহিদের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় ঘোষণা করেন। এদিকে গত ২৯ জুলাই বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.