উন্নত রাষ্ট্র গঠনের জন্য উন্নত প্রজন্মের প্রয়োজনঃ তথ্যমন্ত্রী

0

সিটি নিউজঃ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, শিক্ষাঙ্গন হচ্ছে গুণী মানুষ সৃষ্টির কারখানা। এজন্য শিক্ষাঙ্গনগুলোকে আধুনিক ও সৃষ্টিশীল মানুষ গড়ার উপযোগি হয়ে শিক্ষাদান করতে হবে। তিনি বলেন, উন্নত রাষ্ট্র গঠনের জন্য উন্নত প্রজন্মের প্রয়োজন। তাই বিদ্যায়গুলোতে শিক্ষার সাথে দীক্ষা আর বিদ্যার সাথে বিনয়ের সম্মিলন ঘটিয়ে জ্ঞানদানের মাধ্যমে নতুন ও উন্নত প্রজন্ম গড়তে হবে।
তিনি আজ নিজ নির্বাচনী এলাকা রাঙ্গুনিয়ায় মরিয়মনগর বহুমূখী উচ্চ বিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, বর্তমানে আমাদের দেশে খাদ্যের জন্য হাহাকার নেই। কোন জিনিসের অভাব নেই। কিন্তু আমাদের থেকে মানুষের প্রতি ভালবাসা আর মমত্ববোধ ক্রমান্বয়ে হারিয়ে যাচ্ছে। সামাজিকতা হারিয়ে যাচ্ছে। পাশ্চাত্য সভ্যতার প্রভাবে আমরা আত্মীয়তার সুদৃঢ় বন্ধন হারিয়ে ফেলছি। নতুন প্রজন্ম পারস্পরিক যোগাযোগ আর খোঁজ-খবর নেওয়া বন্ধ করে দিচ্ছে।

এগুলো আমাদের ঐতিহ্য নয়। এসব অপধারা পরিহার করতে হবে। নতুন প্রজন্মের মধ্যে মেধা বিকাশের পাশাপাশি সামাজিকতা ও মমত্ববোধের চেতনা জাগ্রত করতে হবে। পরিবারের সাথে সাথে বিদ্যালয়গুলোও এ দায়িত্ব পালন করতে হবে। তিনি আক্ষেপ করে বলেন, পাশ্চাত্য সভ্যতায় অনেক সময় পাশের বাসার বয়স্ক মানুষটির খবরও কেউ রাখেনা। কিন্তু প্রকৃত শিক্ষাদানের মাধ্যমে আমাদের সন্তানদের এসব অপধারা থেকে দুরে রাখতে হবে। তারা আবহমানকালের ঐতিহ্য মেনে সামাজিকতা রক্ষা করে চলবে।

তথ্যমন্ত্রী বলেন, ২০৪১ সালে আমরা বাস্তুগতভাবে উন্নত রাষ্ট্রের কাতারে সামিল হবো। কিন্তু আমাদের মধ্যে পারিবারিক মূল্যবোধ, মমত্ববোধ ও সামাজিকতাবোধ উন্নত রাষ্ট্রের চেয়ে বেশি থাকবে। এসব বিষয়ে উন্নত রাষ্ট্রগুলো আমাদের অনুসরণ করবে।

মরিয়মনগর ইউনিয়নসহ রাঙ্গুনিয়ার সব ইউনিয়নের রাস্তা-ঘাটের সুষম উন্নয়ন হয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, উন্নয়নের স্বার্থে কোন দলীয় পরিচয় দেখা হয়না। অন্যদলের সমর্থক হলেও তার বাড়ির সম্মুখের রাস্তা-ঘাট সমভাবে উন্নত করা হয়েছে। মরিয়মনগর স্কুলের জন্য একটি খেলার মাঠের প্রয়োজনীয়তার কথা তুলে ধরে তিনি স্থানীয় নেতৃবৃন্দকে খাসজমি খুঁজে বের করার নির্দেশ দেন-যে জমিকে স্কুলের খেলার মাঠ উপযোগি করে তোলা যাবে। পরে তা স্কুলকে বরাদ্দ দেওয়া হবে।

পরে মন্ত্রী কেক কেটে সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান উদ্বোধন করেন। এ সময় তিনি এ উপলক্ষে প্রকাশিত স্যুভেনিরের মোড়ক উম্মোচন করেন।
বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও পুনর্মিলনী উদযাপন পরিষদের আহবায়ক শওকত হোসেন সেতুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্কুলের প্রাক্তন ছাত্র চুয়েট ভিসি প্রফেসর ড. মো. রফিকুল আলম, বিখ্যাত আর্থপেডিক সার্জন ডা. ইমাম উদ্দিন, লেখক গবেষক প্রফেসর আবুল কালাম আজাদ, আবুধাবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল, প্রকৌশলী অমর কান্তি বড়ুয়া, রাঙ্গুনিয়া সরকারি কলেজের অধ্যক্ষ আবু ইউসুফ, মরিয়মনগর ইউপি চেয়ারম্যান মুজিবুল হক হিরু, প্রকৌশলী আবু ইসমাইল, লায়ন মোহাম্মদ আলমগীর, প্রকৌশলী আবদুল লতিফ, বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশিষ কান্তি চৌধুরী বক্তৃতা করেন।

পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.