মুজিববর্ষ পালন উপলক্ষে পিআইডিতে বঙ্গবন্ধু কর্ণার স্থাপন

0

সিটি নিউজঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে অনেকবার চট্টগ্রাম মহানগরীসহ এ বিভাগ সফর করেছেন। বিভাগের বিভিন্ন জেলা যথা চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, কুমিল্লা ও নোয়াখালী সফর করেছেন। দিয়েছেন অনেক মূল্যবান ভাষণ, অনেক নির্দেশনা। এসব ভাষণ ও নির্দেশনা হুবহু প্রকাশিত হয়েছিলো তখনকার পত্রিকাগুলোতে। সেসব ভাষণের আলোকে বাংলার মানুষ পেয়েছিলো তাঁদের করণীয় ও গন্তব্য। কিন্তু বর্তমান প্রজন্মের নিকট সেসব ভাষণ ও নির্দেশনা জানা অনেকটা কষ্টসাধ্য ও প্রায় অসম্ভব। কেননা তখনকার পত্রিকাসমূহ চাইলে বর্তমানে পাওয়া সম্ভব নয়।

মুজিববর্ষ পালন, জাতির জনককে স্মৃতিতে অমলিন করে রাখা, নতুন প্রজন্মের নিকট জাতির জনকের তখনকার প্রদত্ত নির্দেশনা তুলে ধরা, স্বাধীনতা পরবর্তী দেশগঠনে বঙ্গবন্ধুর বিভিন্ন কার্যক্রম এবং এসব কারণে চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধুর সফর ও সেসব অনুষ্ঠানের সংবাদ ও ছবির পেপারকার্টিং নিয়ে চট্টগ্রাম পিআইডিতে স্থাপন করা হয়েছে “বঙ্গবন্ধু কর্ণার”। অনেক পুরনো পেপার কার্টিং এর ফটোকপি সমৃদ্ধ এ কর্ণার গণমাধ্যমকর্মীসহ সকলের নিকট যোগাবে অনেক মূল্যবান তথ্য।

এ কর্ণারে রয়েছে ১৯৭১ সালের ২৫ মার্চে গ্রেফতারের পূর্বমুহুর্তে চট্টগ্রামের তৎকালীন আওয়ামী লীগ নেতা জহুর আহমেদ চৌধুরীর নিকট বঙ্গবন্ধুর পাঠানো “স্বাধীনতার নির্দেশনা” বিষয়ক বার্তার বাক্যসমূহ। রয়েছে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর থেকে নেওয়া ৭ মার্চে রেসকোর্স ময়দানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের হুবহু কপি।

এতে রয়েছে ১৯৬৯ সনের ২৮ জানুয়ারি দেওয়া আগরতলা ষড়যন্ত্র মামলার ১ নম্বর আসামী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত জবানবন্দীর পত্রিকার ফটোকপি যা ৩০ জানুয়ারি তারিখে দৈনিক আজাদ পত্রিকা প্রকাশ করেছিলো। এছাড়া রয়েছে স্বাধীনতা পূর্ব ও স্বাধীনতা পরবর্তী বিভিন্ন সময়ে চট্টগ্রাম বিভাগে বঙ্গবন্ধু প্রদত্ত বিভিন্ন ভাষণের তৎকালীন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের ফটোকপি যা এ অঞ্চলের মানুষের জন্য অনেক মূল্যবান দলিল।

এছাড়া ১৯৭৪ সালের ৩ মার্চ তারিখে দেশের প্রথম সামরিক একাডেমি কুমিল্লা সামরিক একাডেমি উদ্বোধনের প্রাক্কালে জওয়ানদের উদ্দেশে দেওয়া বঙ্গবন্ধুর দিক-নির্দেশনামূলক ভাষণের পত্রিকার প্রতিবেদন রয়েছে এ কর্ণারে।

আরো রয়েছে পাহাড়ী অঞ্চলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিকগোষ্ঠির অধিকার সুরক্ষায় ১৯৭৫ সালের ১২ ফেব্রুয়ারি তারিখে রাঙ্গামাটিতে দেওয়া বঙ্গবন্ধুর ভাষণের প্রকাশিত প্রতিবেদনের কপি। এছাড়া বিভিন্ন তারিখে তৎকালীন দৈনিক ইত্তেফাক, দৈনিক বাংলা ও দৈনিক আজাদ পত্রিকার প্রতিবেদনসমূহের ফটোকপি রয়েছে এ কর্ণারে।

অফিস চলাকালীন সময়ে এ কর্ণার পরিদর্শন করা যাবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.