মৃত্যু পরোয়ানা শোনানো হয়েছে সালাউদ্দিনকেও

0

সিটিনিউজবিডি : যুদ্ধাপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়েছে। কাশিমপুর কারাগার পার্ট-১ এর জেল সুপার সুব্রত কুমার বালা বিষয়টি নিশ্চিত করেছেন।
এর আগে, বৃহস্পতিবার রাত পৌনে ৯টার দিকে সাদা রংয়ের একটি মাইক্রোবাসে তার মৃত্যু পরোয়ানা গাজীপুরের কাশিমপুর কারাগার পার্ট-১ এ এসে পৌঁছায়।

এর আগে সর্বোচ্চ আদালতে যুদ্ধাপরাধের আপিল মামলার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তিন বিচারক মৃত্যু পরোয়ানায় সই করেন। সম্প্রতি পুনর্গঠিত একমাত্র ট্রাইব্যুনালে চেয়ারম্যান হিসেবে রয়েছেন বিচারপতি মো. আনোয়ারুল হক। এ ছাড়া অন্য দুই বিচারপতি হলেন- মো. শাহিনুর ইসলাম ও মো. সোহরাওয়ার্দী।

কারাগার সূত্র জানায়, ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শহীদুল আলম ঝিনুক পরোয়ানায় সই করার পর সিনিয়র আইন গবেষণা কর্মকর্তা পারভেজ আহমেদের নেতৃত্বে ট্রাইব্যুনালের কয়েকজন কর্মী মাইক্রোবাসে করে তা পৌঁছে দেন কাশিমপুর কারাগারে। ৬৬ বছর বয়সী সালাউদ্দিন কাদের আছেন কাশিমপুর কারাগারে।

২০১৩ সালের ১ অক্টোবর বিচারপতি এ টি এম ফজলে কবীর নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সাকা চৌধুরীর ফাঁসির রায় দিয়েছিলেন। সালাউদ্দিন কাদের চৌধুরীর আপিলের রায় ঘোষণা করা হয় গত ২৯ জুলাই। দুই রায়েই ট্রাইব্যুনালের দেওয়া সর্বোচ্চ সাজা বহাল থাকে।

বুধবার সালাাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করে সুপ্রীম কোর্টের আপিল বিভাগ। বৃহস্পতিবার ট্রাইব্যুনালের বিচারপতি রায়ের অনুলিপিতে সই করেন। এরপর দুপুরে তাদের মৃত্যু পরোয়ানা জারি করা হয়।

বৃহস্পতিবার বিকেল ৪টায়ঢাকা কেন্দ্রীয় কারাগারে জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মুজাহিদকে মৃত্যু পরোয়ানা পড়ে শোনানো হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.