সকলকে নির্বাচনী বিধিমালা মেনে চলার আহবান মেয়রের

0

সিটি নিউজঃ আসন্ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র,কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদ প্রার্থীদেরকে শতভাগ নির্বাচন আচরণবিধি মেনে চলার আহবান জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন।

আজ বুধবার (১১ মার্চ) দুপুরে চসিক ৫৬তম সাধারণ সভায় তিনি এ আহবান জানান।

চসিক থিয়েটার ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত এই সভায় চসিক প্যানেল মেয়র,কাউন্সিলর,সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্ণেল সোহেল আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেমসহ চসিক বিভাগীয় ও শাখা প্রধানগন এবং নগরীর সরকারী ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনায় ছিলেন চসিক সচিব আবু শাহেদ চৌধুরী।

সিটি মেয়র বলেন, আচরণবিধি মেনে চললে শুধু নির্বাচনী পরিবেশের জন্য নয়,প্রাথীদের জন্যও হবে ভালো। আচরণবিধির সুষ্ঠু প্রতিপালন নির্বাচন পরিবেশের গুরুত্বপূর্ণ একটি অত্যবশ্যকীয় শর্ত। নির্বাচন যাতে সুষ্ঠু হয়,তার জন্য প্রার্থী ও তাঁর সমর্থকদের কিছু নিয়মকানুন মেনে চলা বাঞ্চনিয়। এমনকি তাদের প্রচার প্রচারণায় এবং বিভিন্ন কার্যক্রমে বেশ কিছু ক্ষেত্রে বিধিনিষেধ রয়েছে। এগুলো যথাযথভাবে অনুশীলন করা না হলে নির্বাচনের ফলাফলে অনভিপ্রেত প্রভাব পড়ে। নির্বাচনী আইন ও বিধিমালা শুধু ভোট গ্রহন বা ভোটকেন্দ্রকে নিয়েই নয়,ভোটের আগে থেকে পরে সব ক্ষেত্রই এর আওতাভুক্ত। তাই সুষ্ঠু ভোটের জন্য আবশ্যিক নির্বাচন বিধিমালা সকলকে মেনে চলা উচিত বলে মন্তব্য করলেন সিটি মেয়র। সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান বিষয়ে সিটি মেয়র নির্বাচন কমিশনকে সকল ধরণের সহযোগিতা দেওয়ার জন্য নগরবাসির প্রতি উদাত্ত আহবান জানান ।

তিনি বলেন দেশব্যাপি শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু জম্মশত বর্ষ অর্থাৎ মুজিব বর্ষ। এই মুজিব বর্ষ আগামী ১৭ই মার্চ থেকে শুরু হবে। বছরব্যাপি এ মুজিব বর্ষ চলবে। ২০২১ সালের ১৭ মার্চ মুজিব বর্ষ শেষ হবে। এই বর্ষকে উপলক্ষ্য করে চসিক বণাঢ্য কর্মসূচি গ্রহন করেছে। চসিকের সকল স্থাপনাসহ নগরীর সকল গুরুত্বপূর্ণ সড়ক,সড়ক দ্বীপে, মোড় ও পার্কে আলোকসজ্জা এবং বঙ্গবন্ধুর ছবি সম্বলিত বেলবোর্ড স্থাপন করছে। এছাড়া নগরীর প্রতিটি সরকারি-বেসরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানসহ সকল ভবণের মালিকদেরকে মুজিব বর্ষ উপলক্ষে তাদের ভবণে আলোকসজ্জিত করার অনুরোধ জানান চসিক মেয়র।

তিনি বলেন মুজিব বর্ষ উপলক্ষে গৃহিত কর্মসূচির প্রতিপালনে কার্পণ্য করা যাবে না। তাই পরিচ্ছন্ন গ্রাম,পরিচ্ছন্ন শহর বিনির্মাণে চসিক স্বল্প,মধ্যমমেয়াদী কর্মসূচি গ্রহন করেছে। এই কর্মসূচির আওতায় নগরীর ৪১টি ওয়ার্ডে ১০টি সেলের মাধ্যমে ১৭ই মার্চ রাত ৮টায় আতশ বাতি জ¦ালানো,একই সময়ে ১৫টি স্থান থেকে ফানস উড়ানো হবে ।

তিনি আরো বলেন, ১৭ই মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ উদযাপনের নিমিত্তে এম এ আজিজ স্টেডিয়ামে আয়োজিত অনুষ্ঠানে চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মোট ১৫ হাজার শিক্ষার্থীর মধ্যে ১০১০ জন মুজিব কোর্ট পরিহিত শিক্ষার্থী অংশগ্রহন মধ্যদিয়ে জাতীয় শিশু দিবস পালন করা হবে।

মেয়র চলমান প্রকল্পের কথা উল্লেখ করে বলেন গুণগত মান অক্ষুন্ন রেখে নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে হবে। চসিকের কারণে মুজিব বর্ষের কর্মসূচি যাতে প্রশ্নবিদ্ধ না হয় সে ব্যাপারে সকলকে সর্তক করলেন সিটি মেয়র। সভায় অর্থ ও সংস্থাপন, হিসাব নিরীক্ষা ও রক্ষণ, সমাজ কল্যান ও কমিউনিটি সেন্টার বিষয়ক, শিক্ষা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্যরক্ষা, নগর অবকাঠামো নির্মাণ ও সংরক্ষণ,আইন শৃংখলা বিষয়ক, যোগাযোগ,পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, পানি ও বিদ্যুৎ ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যানগণ স্ব স্ব কমিটির কার্যবিবরণী উপস্থাপন করেন এবং আলোচনান্তে সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।

চসিকের এই সভায় নগরীর যানজট নিরসন পার্কিং ও পরিবহন শৃংখলার বিষয়ে বাস,সিএনজি,অটোরিকশা ও রিকশা মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে মতবিনিময়,নগরীতে চলাচলরত অবৈধ রিকশা ও ভ্যানগারীর বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস-২০২০ উদযাপন, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে প্রণীত কর্মপরিকল্পনার আলোকে ১০০টি সড়কে সৌন্দর্যবর্ধন, সহ বিবিধ বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহিত হয়।

এছাড়া সভার শুরুতে সম্প্রতি নগরীতে মৃত্যুবরণকারী ব্যক্তিদের রুহের মাগফেরাত কামনা ও প্রানঘাতি করোনা ভাইরাস থেকে নগরবাসীকে রক্ষা করার জন্য বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.