চট্টগ্রাম নগরে চলছে ফ্রি সবজি বাজার

0

সিটি নিউজ, চট্টগ্রামঃ চট্টগ্রাম নগরে ঘুরছে ফ্রী সবজি বাজার। প্রতিদিন ৫০০ কেজি নানান জাতের সবজি নিয়ে পাঁচটি ভ্যানগাড়ি ”ফ্রি সবজি বাজার” চট্টগ্রাম শহরের অলি-গলি, পাড়া মহল্লায ঘুরছে। নিরাপদ দূরত্ব বজায় রেখে ঘরবন্দি মানুষ বিনামূল্যে যে কেউ নিসংকোচে ভ্যানগাড়ি থেকে দুই কেজি সবজি নিতে পারবেন।

ব্যাতিক্রমী এই মহৎ উদ্যোগ নিয়েছেন এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস আরশাদুল আলম বাচ্চুর সহযোগিতায় চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ নেতা তোসাদ্দেক নূর চৌধুরী তপু।

গত রবিবার থেকে চট্টগ্রাম নগরের ৭ নম্বর ওয়ার্ডের মোহাম্মদপুর এলাকায় দেখা গেল মানুষের পাশে দাঁড়ানোর নতুন এক দৃষ্টান্ত বিনামূল্যে সবজি বিতরণের এই কার্যক্রম। আর আজ ২য় দিনে ১৭নং ওয়ার্ড পশ্চিম বাকলিয়া রাত্তার পুল, ছৈয়দ শাহ রোড, বাইতুন নূর জামে মসজিদ, রসুলবাগ আবাসিক, ডিসি রোড এলাকা।

মাইকিংও করছেন বিনামূল্যে সবজি নিয়ে যাবার জন্য। ঘরবন্দী মানুষ আপন মনে নিয়ম মেনে যে কোন ধরনে ২ কেজি সবজি নিয়ে যাচ্ছেন বিনা পয়সায়। কথা প্রসঙ্গে তপু বলেন, অনেকেই টাকা দিতে চায়। আমরা ফ্রিতে দিচ্ছি।

এছাড়া প্রতিদিন ডোর টু ডোর জীবাণুনাশক স্প্রে, মাস্ক, হ্যান্ড-স্যানিটাইজার সহ প্রায় ৩০০ মানুষের কাছে খাবারও বিতরণ করা হচ্ছে ।

শুধু মোহাম্মদপুর নয়, ওই ওয়ার্ডের রাজধানী গলি, ইব্রাহীম কলোনি, দিপুর গ্যারেজ, আব্দুল্লাহ শাহর মাজার এলাকায় এভাবেই সবজি বিতরণ করা হয়েছে। ৫টি ভ্যানগাড়ি শহরের পাড়ায়-মহল্লায় যাবে। যেকোনো পরিবার চাইলেই দুই পদের সবজি এক কেজি করে নিতে পারবেন। এ জন্য তাদের কোনো টাকা দেয়া লাগবে না।

এ বিষয়ে জানতে চাইলে সাবেক ছাত্রনেতা আরশাদুল আলম বাচ্চু বলেন, ‘এই দুঃসময়ে মানুষের পাশে থাকার চেষ্টা করছি। এর আগে চাল-ডাল-তেল দিয়ে দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত মানুষের পাশে থাকার চেষ্টা করেছি। গতকাল ভাবলাম, আমরা তো চাল-ডাল-তেল দিয়েই যাচ্ছি। কিন্তু এই মানুষগুলো সেগুলো কী দিয়ে খাবেন? তাই এই ‘ফ্রি সবজি বাজার’ আইডিয়া। এতে অন্তত একটি পরিবার প্রতিদিন কিছু না কিছু খেয়ে বেঁচে থাকবে। এছাড়া যারা সামাজিক কারণে খুঁজতে পারছেন না, তারা আমাকে ফোন করলেই বাড়ির দরজায় প্রয়োজনীয় সামগ্রী পাঠিয়ে দেয়া হবে। গ্রহীতার পরিচয় গোপন থাকবে।’

কার্যক্রম নিয়ে তোসাদ্দেক নূর চৌধুরী সিটি নিউজকে বলেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের মধ্যে অফিস আদালত, ব্যবসা বাণিজ্যসহ আয়ের সব পথ বন্ধ হয়ে যাওয়ায় নিম্ন আয়ের মানুষেরা কর্মহীন হয়ে পড়েছে। অসহায় গরীব খেটে খাওয়া মানুষের মাঝে কিছু সহায়তা করার চেষ্টা করেছি।

তপু আরো বলেন, দীর্ঘ সময় ধরে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করে যাচ্ছি। যেসব জনগণকে নিয়ে রাজনীতির পথ পাড়ি দিচ্ছি; বিপদের দিনে তাদের পাশে থাকার ইচ্ছা থেকেই এসব কাজ করে যাচ্ছি।দেশের এই ক্রান্তিকালে সব থেকে বিপদে পড়ছে দিনমজুরেরা।দিন মজুরদের এই দুর্বিষহ দিনে সকলকেই সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া প্রয়োজন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.