মশক নিধনে নগরবাসীর সহযোগিতা চাইলেন মেয়র

0

সিটি নিউজঃ মশক নিধনে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এই ক্রাশ প্রোগামের ২য় দিনে আজ শুক্রবার সকালে নগরীর ছোটপুল পুলিশ লাইনের সামনের মহেষখালের পাড় ঘেষে আগ্রাবাদ সিডিএ কলোনী ওয়ার্ড অফিস পর্যন্ত মশা নিধনের ঔষধ ছিটিয়ে এই ক্রাশ প্রোগ্রাম চালানো হয়।

এসময় কাউন্সিলর এইচ এম সোহেল, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সফিকুল মান্নান সিদ্দিকী, তত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদ আলম চৌধুরীসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।

ক্রাশ প্রোগ্রামে মেয়র বলেন, এই সময়ে মশা বাহিত রোগ ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। তাই চিকনগুনিয়া ও ডেঙ্গু থেকে রক্ষার উপায় হিসেবে চট্টগ্রাম সিটি করপোরেশন এ ক্রাশ প্রোগ্রাম হাতে নিয়েছে। নগরবাসীকে এই বিষয়ে সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমে বিজ্ঞাপন ও লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে চসিক। তাই এ ক্রাশ প্রোগ্রামে প্রতি ওয়ার্ডের ঝোপঝাড় পরিষ্কার ও নালায় যেখানে মশা জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হবে।

ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা কামনা করে মেয়র বলেন, পরিষ্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র। তাই বাসাবাড়ির আশপাশে, ডাবের খোসায়, ফুলের টবে, ছাদে, ফ্রিজের নিচের ট্রেতে যাতে পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান।

তিনি কারও জ্বর বা ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে চসিক জেনারেল হাসপাতাল, দাতব্য চিকিৎসালয়, আরবান হেলথ সেন্টারসহ নগরীর যেকোনো সরকারি হাসপাতালে চিকিৎসকের শরণাপন্ন হবার আহ্বান জানান। তিনি আরো বলেন এই ক্রাশ প্রোগ্রামে এডাল্ট মশা নিধনের জন্য এডাল্টিসাইড এবং মশার লার্ভা (ডিম) ধ্বংসের জন্য লার্ভিসাইড ওষুধ ছিটানো হচ্ছে।

এ ব্যাপারে বাড়িতে বাড়িতে, পাড়া মহল্লায় মশার ওষুধ ছিটানো কাজে নিয়োজিত কর্মীদেরকে সহযোগিতা কামনা করেন সিটি মেয়র। মেয়র আরো বলেন, করোনা সংক্রামক থেকে মুক্ত থাকার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা সহ সরকারের পক্ষ থেকে ঘোষিত নিয়ম মেনে চলার বিষয়ে নগরবাসীকে সচেতন থাকার আহবান মেয়রের।

বক্সিরহাট ওয়ার্ডে মেয়রের ত্রান বিতরণঃ আজ শুক্রবার সকালে নগরীর ৩৫ নং বক্সিরহাট ওয়ার্ডে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন তাঁর ব্যক্তিগত তহবিল থেকে অস্বচ্ছল ও মধ্যবিত্ত ৬শত পরিবারেরর মাঝে ত্রান সামগ্রী বিতরণ করেন। এই ত্রান সামগ্রীর মধ্যে চাল, ডাল, আলু, পেয়াজ, তেল সহ বিভিন্ন ভোগ্যপন্য রয়েছে।

এসময় মেয়র নগরবাসীকে অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়ে বলেন, আপনাদের জরুরী প্রয়োজনে আমার মোবাইল বা ফেইসবুক আইডিতে অবশ্যই জানাবেন। আমার প্রতিনিধি আপনাদের কাছে ত্রান পৌছে দিবে। মেয়র বলেন কেউ সর্দি,কাশি বা জ্বরে আক্রান্ত হলে আতংকিত না হয়ে চসিকের স্বাস্থ্য সেবা কেন্দ্র বা হট লাইনে যোগাযোগ করবেন।

তিনি এসময় নগরবসাীকে গুজবে কান না দেওয়ারও আহবান জানান। ত্রান বিতরণকালে রাজনীতিক ও চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব এস এম হারুনুর রশিদ, আওয়ামীলীগ নেতা শান্ত দাশ গুপ্ত, লিটন রায় চৌধুরী, ডা. সুনীল রঞ্জন নাথ, দোলন দাশগুপ্ত, চাত্র নেতা এস এম মামুনুর রশিদ, আওয়ামীলীগ নেতা নুর উল্লাহ ভুলু, এস এম মোরশেদুর রশিদ, মীর আহমদ সওদাগর, মোহাম্মদ আলী ও মোহাম্মদ হারুন উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.