বন্দরের নতুন চেয়ারম্যান আবুর কালাম দায়িত্ব নিলেন

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সমুদ্রবন্দরের নতুন চেয়ারম্যান হিসেবে যোগ দিয়েছেন রিয়ার এডমিরাল শেখ মোহাম্মদ আবুল কালাম আজাদ।

আজ রবিবার (১২ এপ্রিল) দুপুর সাড়ে ১২টায় বিদায়ী চেয়ারম্যানের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেন নতুন চেয়ারম্যান। তিনি সদ্যবিদায়ী চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজের স্থলাভিষিক্ত হলেন।

রিয়ার এডমিরাল শেখ মোহাম্মদ আবুল কালাম আজাদ এ বন্দরের ৪০তম চেয়ারম্যান। এ সময় বন্দর কর্তৃপক্ষের সদস্য, পরিচালক ও বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

রিয়ার এডমিরাল শেখ মোহাম্মদ আবুল কালাম আজাদ এর আগে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন। গত বৃহস্পতিবার সেখানে নতুন চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহানের কাছে দায়িত্বভার হস্তান্তর করেন তিনি।

রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ ২০১২ সালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) পদে যোগ দেন। ২০১৮ সালের ২৯ জানুয়ারি তিনি এ বন্দরের চেয়ারম্যান পদে দায়িত্বভার গ্রহণ করেছিলেন।

রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ ১৯৬৭ সালের ৩০শে এপ্রিল কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তারা বাবা শেখ ওসমান গনি এবং মাতা মিসেস খোদেজা বেগম। তিনি ১৯৮৫ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন। রিয়ার এডমিরাল আবুল কালাম আজাদ দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

তিনি যুক্তরাজ্যের ব্রিটানিয়া রয়্যাল নেভাল কলেজ থেকে আন্তর্জাতিক সাব লেফটেন্যান্ট কোর্স এবং লন্ডনের রয়্যাল নেভাল কলেজ থেকে প্রাথমিক স্টাফ কোর্স, তুরস্ক থেকে তার্কি ভাষা কোর্স ও গানারী স্পেশালাইজেশান কোর্স, ভারত থেকে ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান “ল’ কোর্স, যুক্তরাষ্ট্র হতে এক্সিকিউটিভ ডিসিশন মেকিং কোর্স সম্পন্ন করেন।

এছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। তিনি পাবনা ক্যাডেট কলেজের সাবেক শিক্ষার্থী। রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ ইংরেজি, তুর্কি এবং ফ্রেঞ্চ ভাষায় দক্ষ একজন কর্মকর্তা। তিনি খেলাধুলা এবং অন্যান্য ক্রিয়াকলাপে খুবই আগ্রহী। তিনি গলফ খেলতে ও বই পড়তে ভালবাসেন। ব্যক্তিগত জীবনে রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ এর সহধর্মিনী বেগম নাওমী নাহরীন। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.