নগর ভবনে স্থাপিত হলো ‘অটো স্যানিটাইজিং চেম্বার

1

সিটি নিউজঃ টাইগার পাসস্থ চট্টগ্রাম সিটি কর্পোরেশন কার্যালয়ের সামনে অটো স্যানিটাইজিং চেম্বার স্থাপন করা হয়েছে।

আজ মঙ্গলবার (২১ এপ্রিল) অটো স্যানিটাইজিং চেম্বারটি উদ্বোধন করলেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এই স্যানিটাইজিং চেম্বারের ভিতর দাঁড়ালে স্বয়ংক্রিয় স্প্রের মাধ্যমে মাত্র চার সেকেন্ডে নিজেকে জীবাণুমুক্ত করা যাবে। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবু আদনানের নেতৃত্বে ছয় শিক্ষার্থী এই অটো স্প্রে চেম্বারটি তৈরি করেছেন।

‘অটো ডিসইনফেকশান চেম্বার’ নামের এই স্বয়ংক্রিয় চেম্বারটি তৈরিতে ব্যয় হয়েছে মাত্র ২০ হাজার টাকা। আজ বিকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন এই অটো স্যানিটাইজিং চেম্বারটি উদ্বোধন করেছেন।

চেম্বারটি উদ্বোধনকালে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষায় বিশ্বের অনেক দেশেই এইরকম ব্যবস্থা চালু হয়েছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশনে নানা শ্রেণির লোকজন যাতায়াত করেন। এই ক্রান্তি সময়ে যেকোন ভাবেই করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে এই স্যানিটাইজিং স্প্রে চেম্বার বসানো হয়েছে।

এখানে আগত কর্মকর্তা-কর্মচারী বা জনসাধারণ এর ভিতর দিয়ে প্রবেশ করে চার মিনিট অবস্থান করলে জীবাণুধ্বংসকারী রাসায়নিক মিশ্রণ স্বয়ংক্রিয় ভাবে স্প্রেয়িং কওে নিবে। এতে করে শরীরে থাকা করোনা ভাইরাস বা যেকোন ধরণের জীবাণু ধ্বংস হবে।

এই চেম্বারটি বিদ্যুৎ চালিত। একটি সেন্সরের মাধ্যমে এটি কাজ করবে। চেম্বারে প্রবেশের দুই সেকেন্ডের মধ্যে ক্লোরিন মিশ্রিত দ্রবণ স্প্রেয়িং শুরু হবে। তবে গায়ে পিপিই পড়া অবস্থায় চেম্বারে প্রবেশ করতে হবে।

এ বিভাগের আরও খবর
1 Comment
  1. মিটু says

    সিটি কর্পোরেশন এর সকল ওয়াডের কমিশনার অফিসের সামনে একটা করে বসালে অনেক উপকার হবে।

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.