সামাজিক নিরাপত্তা খাত ও স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানঃ ডা. শাহাদাত

0

সিটি নিউজঃ চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও বিএনপির মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন বলেছেন, সামাজিক নিরাপত্ত খাত ও স্বাস্থ্য খাতে বাজেট বাড়ান।

করোনা দূর্যোগকালীন সময়ে আমাদের সবাইকে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে আমাদের স্বাস্থ্য খাত কত নাজুক এবং দূর্বল। ২০২০-২১ অর্থ বছরে ৭ লক্ষ ৬৭ হাজার কোটি টাকার যে বাজেট ঘোষনা করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, অবশ্যই স্বাস্থ্য খাতে টোটাল জিডিপি (এউচ)’র ৫% এবং টোটাল বাজেটের ১৩% এর অধীক প্রনয়ন না করলে দেশের নাজুক স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজানো অসম্ভব হবে।

বর্তমানে যেটি টোটাল বাজেটের ৪.৯% আছে। সামাজিক নিরাপত্তা খাত সহ দূর্যোগকালীন সমস্ত খাতে বাজেট বেশি বরাদ্দ না করলে সামনের দিনগুলো হবে আমাদের জন্য অনেক চ্যালেঞ্জের। সম উপযোগী একটি স্বাস্থ্য নীতির মাধ্যমে পুরো স্বাস্থ্য ব্যবস্থাকে আমুল পরিবর্তনের মাধ্যমে জনগণের মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে। সর্বজনিত সামাজিক নিরাপত্তা, শিক্ষা, প্রযুক্তি ও গবেষণায় ব্যয় বাড়াতে হবে। বেকারত্ব ভাতা, অবসর ভাতার বাজেট বরাদ্দ করতে হবে।

তিনি আজ ১১ই মে, সোমবার দুপুরে নিজ বাসভবনস্ত বাদশা মিয়া রোডের সামনে ৭নং পশ্চিম ষোলশহর ও ৪৩নং আমিন শিল্প এলাকায় অসহায় দুঃস্ত, দরিদ্রদের জন্য এবং বিভিন্ন শ্রেণির ও পেশার মানুষের মাঝে ত্রাণ বিতরণ কালে এ কথা বলেন।

ডা. শাহাদাত আরো বলেন, দিন দিন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিনে বেড়েই হাজারের কাছাকাছি চলে যাচ্ছে। তাই এই মুহূর্তে সবাইকে ঘর থেকে বাহির না হয়ে নিজেকে নিরাপদ রাখে নিজের এবং পরিবারের জীবন বাঁচাতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক এস.এম সাইফুল আলম, যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম, চান্দগাঁও থানা বিএনপির সভাপতি কমিশনার আজম উদ্দীন, পাঁচলাইশ থানা বিএনপির সাধারণ সম্পাদক মুনির আহাম্মেদ, মহানগর ছাত্রদলের সহ-সভাপতি জসিম উদ্দীন চৌধুরী, থানা বিএনপি নেতা এনামুল হক ইনু, ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ড বিএনপির সভাপতি মোহাম্মদ আসলাম, ওয়ার্ড বিএনপির সহ-সভাপতি আব্দুল হাই, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মুন্সি, সিনিয়র যুগ্ম সম্পাদক দিাদারুল আলম দিদার, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ নাছির, বিএনপি নেতা ডা. ফরহাদ, স্বেচ্ছাসেবক দলনেতা মোহাম্মদ শফিউল আলম, ছাত্রদল নেতা সামিয়া আমিন জিসান প্রমুখ নেতৃবৃন্দ।

এছাড়াও চট্টগ্রাম মহানগর বিএনপি’র সভাপতি ও বিএনপি’র মেয়র প্রার্থী ডা. শাহাদাত হোসেন এর পক্ষ থেকে নগরীর বিভিন্ন ওয়ার্ডে ম্যাক্স, হ্যান্ড স্যানিটাইজার ও করোনা সচেতনতামূলক লিফলেট বিতরণ অব্যাহত রয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.