সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানীর ইন্তেকাল

0

সিটি নিউজ ডেস্ক : বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানী আজ শনিবার সকাল ১০টা ১০ মিনিটে রাজধানীর শেখ রাসেল গ‍্যাস্ট্রোলিভার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। (ইন্নাহ লিল্লাহি ওয়া ইন্নাহ ইলাইহে রাজেউন)। কামাল লোহানী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন‍্যতম প্রতিষ্ঠাতা ও কন্ঠযোদ্ধা, প্রবীণ সাংবাদিক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বাংলাদেশ বেতার ও শিল্পকলা একাডেমির সাবেক মহাপরিচালক, উদীচী শিল্পী গোষ্ঠীর সাবেক সভাপতি, ঐতিহাসিক ভাষা আন্দোলনের অকুতোভয় সৈনিক একুশে পদকে ভূষিত সর্বজন শ্রদ্ধেয় কামাল লোহানীর মৃত‍্যুতে আমরা গভীর শোকাহত।

কামাল লোহানী দৈনিক আজাদ, দৈনিক সংবাদ, পূর্বদেশ, বাংলার বাণী, দৈনিক বার্তাসহ বিভিন্ন পত্রিকার কর্মরত ছিলেন। তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন।

পুরো নাম ️আবু নাইম মোহাম্মদ মোস্তফা কামাল খান লোহানী। সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায় ১৯৩৪ সালে জন্ম। জীবনভর ছায়ানট, উদীচী শিল্পীগোষ্ঠী, একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের মতো প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন এবং নেতৃত্ব দিয়েছেন।

সাংস্কৃতিক আন্দোলনের পাশাপাশি সাংবাদিকতা করেছেন, আজীবন অসাম্প্রদায়িক ভাবাদর্শে অবিচল ছিলেন কামাল লোহানী।

তাঁর অমর স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। কর্মগুণে আমাদের মাঝে অনন্তকাল বেঁচে থাকবেন তিনি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.