এটি শুধুমাত্র বাংলাদেশের নয়, পুরো বিশ্বের সমস্যাঃ প্রধানমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মন্ত্রিপরিষদের সদস্য, একজন সংসদ সদস্য এবং অনেক প্রবাসী বাংলাদেশিসহ বহু মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। তিনি এ মহামারির বিরুদ্ধে লড়াইয়ের জন্য সকলকে যথাযথভাবে স্বাস্থ্য নির্দেশনা অনুসরণ করার আহ্বান জানিয়েছেন ।

আজ রবিবার (২১ জুন) তার সরকারি বাসভবন গণভবন থেকে জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের (একনেক) কার্যনির্বাহী কমিটির এক ভার্চুয়াল বৈঠকে বক্তব্য প্রদানকালে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

করোনাভাইরাস বাংলাদেশের উন্নয়নের পথে বাধা সৃষ্টি করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘তারপরও আমরা উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এর গতি বজায় রাখার চেষ্টা করছি।’

করোনায় মৃতদের বিদেহী আত্মার শান্তি কামনা করে শেখ হাসিনা বলেন, ‘করোনাভাইরাসের কারণে আমরা আমাদের মন্ত্রিপরিষদ সদস্য ও এমপিসহ দেশে এবং বিদেশে অনেক প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি অনেক মানুষকে হারিয়েছি।’

এ মহামারি থেকে মানুষকে রক্ষার জন্য মহান আল্লাহর নিকট প্রার্থনা করেন প্রধানমন্ত্রী।

‘এটি শুধুমাত্র বাংলাদেশের নয়, পুরো বিশ্বের সমস্যা। সুতরাং, আমরা এর থেকে মুক্তি পেয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে চাই,’ যোগ করেন তিনি।

বিভিন্ন প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের কাছে অভিযোগ আছে পাড় কেটেই পুকুর কাটার বিল নেওয়া হয়। পুকুরের চারপাশ পরিষ্কার করেই বিল নেওয়া হয়। এসময় বিষয়গুলো ভালোভাবে নজরদারির নির্দেশ দেন তিনি।

জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প নিয়ে আলোচনা করতে গিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের কাছে অভিযোগ আছে পাড় কেটেই পুকুর কাটার বিল নেওয়া হয়। পুকুরের গভীরতা খনন না করে চারপাশ পরিষ্কার করেই বিল নেওয়া হয়।

এর আগে একনেক সভায় এলাকার অবকাঠামোগত উন্নয়ন ও অর্থনৈতিক কার্যক্রমের গতি বাড়াতে ‘পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প-৩’ শীর্ষক প্রকল্পের আওতায় ২৮০ এমপির জন্য বরাদ্দ ৬৪৭৭ কোটি টাকা বরাদ্দ ও প্রায় ৯ হাজার ৪৬০ কোটি ৯ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

আগামী ২০২০ সালের জুলাই থেকে ২০২৪ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর।

খালকাটা ও পুকুর সংস্কারের নামে শুধু পাড় থেকে একটু মাটি তুলেই যেনো বিল (টাকা) না নেওয়া হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের কঠোর নজর রাখান নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ সকালে এনইসি’র সম্মেলন কক্ষে শুরু হওয়া বিদায়ী অর্থবছরের ২৪তম একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.