স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মুক্তিযোদ্ধা মৃনাল ভট্টাচার্য’র চির বিদায়

0

আবছার উদ্দিন অলিঃ জন্ম, মৃত্যু সৃষ্টিকর্তার হাতে। জন্মিলি মৃত্যুবরণ করতে হবে, বিধাতার এই অমোগ বিধান মানা ছাড়া গত্যান্তর নেই। তবুও কিছু কিছু মৃত্যু আমাদেরকে ভাবিয়ে তুলে।

আজ বুধবার (৮ জুলাই) ভোর রাত ৩ টায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠ সৈনিক, বীর মুক্তিযোদ্ধা, বরেণ্য সংগীত শিল্পী মৃনাল ভট্টাচার্য চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে মৃত্যু বরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি এক ছেলে ও স্ত্রী রেখে গেছেন।

তাঁর মৃত্যুতে চট্টগ্রামে সাংস্কৃতিক অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের বিশেষ শ্রেণির কন্ঠশিল্পী ও বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের বিশেষ শ্রেণির সংগীত পরিচালক ও সুরকার, নজরুল শিল্পী সংস্থা চট্টগ্রামের সভাপতি, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমীর সদস্য ও বিশিষ্ট সংগঠক মৃনাল ভট্টাচার্য গত মাসে শ্বাস কষ্ট জনিত রোগ নিয়ে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ছিলেন।

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে মৃনাল ভট্টাচার্যের অবদান জাতি স্মরণ করবে কৃতজ্ঞচিত্তে। এমন একজন গুণী শিল্পী চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনকে শূন্য করে এ অসময়ে চির বিদায় নিবে তা কখনোই কেউ ভাবতে পারেনি। মৃনাল ভট্টাচার্য ছিল অত্যন্ত সহজ সরল এবং মিশুক প্রকৃতির একজন অসাধারণ মানুষ। খুব সহজেই সবার সাথে মিশে যেতে পারতেন। ছোটদের স্নেহ এবং বড়দের সম্মান ছিল তাঁর কাছে প্রথম এবং প্রধান বিষয়।

সংগীত প্রিয় এ মানুষটি মৃত্যুর আগ পর্যন্ত সংগীতের প্রতি অনুরাগী ছিলেন। সংগীত চর্চার প্রতি তাঁর ভালোবাসা চিন্তা চেতনা চট্টগ্রামের সাংস্কৃতিক অঙ্গনকে করেছে সমৃদ্ধ ও বর্ণাঢ্য। দীর্ঘ সময়ের এই সংগীত জীবনে পাওয়া না পাওয়ার হিসাব তিনি কখনোই করেননি। একজন গুনী এবং যোগ্য শিল্পীর যে গুনাবলী তিনি আমাদের জন্য রেখে গেছেন তা আগামী প্রজন্মের কাছে অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলায় জন্ম নেওয়া এই বরেণ্য সংগীত শিল্পী আমাদের শিল্প, সাহিত্য, সাংস্কৃতিক অঙ্গনের একটি সম্পদ ছিল। যাকে আমরা হারিয়ে বুঝলাম তিনি কত বড় মাপের একজন শিল্পী ছিলেন।

১৯৮৯ সালে চট্টগ্রাম সার্কিট হাউজ ময়দানে অনুষ্ঠিত দেশের প্রথম বীর মুক্তিযুদ্ধের বিজয় মেলা’র সক্রিয় অংশগ্রহন করেন এবং সংগীত পরিবেশন করেন।

মৃনাল ভট্টাচার্যের মৃত্যুতে বাংলাদেশ গীতিকবি সংসদ চট্টগ্রাম, জেলা শিল্পকলা একাডেমী, নজরুল শিল্পী সংস্থা, চট্টগ্রাম সাংস্কৃতিক মিডিয়া ঐক্যজোট, চট্টগ্রামের সর্বস্তরের শিল্পীবৃন্দ, চট্টগ্রাম সাংস্কৃতিক অঙ্গন, আওয়ামী সাংস্কৃতিক ফোরাম (আসাফো), ভারত-বাংলাদেশ সাংস্কৃতিক মৈত্রী পরিষদ, আজকাল সাংস্কৃতিক গোষ্ঠী, চট্টগ্রামের যন্ত্র শিল্পী সংস্থা, চট্টগ্রাম মঞ্জ সংগীত শিল্পী সংস্থা এবং বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলা সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন শোক প্রকাশ করেছেন।

এছাড়াও চট্টগ্রামের জেলা প্রশাসনের পক্ষ থেকে জে.এম.সেন হলে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করে তাঁর প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি সংগীতাঙ্গনের উজ্জ্বল নক্ষত্র মৃনাল ভট্টাচার্যকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.