‘বিদেশিদের হামলার তথ্য সরকারকে জানানো হয়েছিল’

0

সিটিনিউজবিডি : মার্কিন রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশে বিদেশিদের ওপর হামলার বিশ্বাসযোগ্য তথ্য তাদের কাছে ছিল। বিষয়টি সরকারকেও অবহিত করা হয়েছিল। এখন সরকার যে নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে তাতে সন্তুষ্ট তারা।

আজ সোমবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ডিক্যাব টকে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিক্যাব সভাপতি মাসুদ করিম। এতে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক বশির আহমেদ।

ইতালি ও জাপানি নাগরিক হত্যাকাণ্ডসহ সাম্প্রতিক ঘটনাগুলোর প্রেক্ষিতে বার্নিকাট বলেন, এসব ঘটনা আমাদের যৌথ উদ্যোগের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দেয়। বাংলাদেশে আইএস’র সম্ভাব্য উত্থান ঠেকানোর উদ্যোগ এখন খুব জরুরি হয়ে পড়েছে। এই ধরণের হুমকি অবহেলা করা উচিত নয়।

যুক্তরাষ্ট্রের রেড অ্যালার্ট জারির পর এক ধরনের ভীতি তৈরি হয়েছে। কেন এ ধরনের রেড অ্যালার্ট জারি করা হয়েছিল -এ প্রশ্নে মার্কিন রাষ্ট্রদূত বলেন, রেড অ্যালার্ট মানে আমরা কাউকে দেশ ছেড়ে যেতে বা না আসতে বলিনি। বলেছি ব্যক্তিগত নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকতে। নিজ দেশের নাগরিকদের জন্য এটিই আমাদের দায়িত্ব।

জিএসপি’র বিষয়ে এক প্রশ্নের জবাবে বার্নিকাট বলেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা ঘুরে গেছেন। তারা আশাবাদী বাংলাদেশ যে কর্মকাণ্ড চালাচ্ছে তাতে জিএসপি সুবিধা অচিরেই পূর্ণবহাল হবে।

বিভিন্ন কারণে অনেকে যুক্তরাষ্ট্রের সমালোচনা করে থাকেন এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে রাষ্ট্রদূত বলেন, আমরা সব সমালোচনাই ইতিবাচক হিসেবে গ্রহণ করি। এ থেকে অনেক কিছু শিখি। সমালোচনা থেকে আমরা সংশোধনমূলক ব্যবস্থা নিয়ে থাকি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.