স্বৈরাচার ও দুঃশাসনের বিরুদ্ধে গেদু চাচা সাহসী ভূমিকা পালন করেছেনঃ রেজাউল করিম

0

সিটি নিউজঃ মুক্তিযুদ্ধের অন্যতম সাহসী সংগঠক, দেশবরেণ্য সাংবাদিক আজকের সূর্যোদয় পত্রিকার প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক ও গেদু চাচা নামে খ্যাত সফল কলামিস্ট বীর মুক্তিযোদ্ধা খোন্দকার মোজাম্মেল হকের নাগরিক শোকসভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মোঃ রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, কঠিন দুঃশাসন ও স্বৈরাশাসকের বিরুদ্ধে খোন্দকার মোজাম্মেল হক লেখনীর মাধ্যমে সাহসী ভূমিকা পালন করেছেন।

তিনি আরো বলেন, জীবদ্দর্শায় কোন অপশক্তির কাছে তিনি মাথা নত করেননি, লোভ লালসাকে বিসর্জন দিয়ে সৎ পথে উপার্জন করে সাংবাদিকতার পথে হেঁটেছেন। তাঁর অমর কীর্তি গেদু চাচার কলামটি তিনি অতি সহজ, সরল ভাষায় প্রকাশ করতেন। যাতে সব শ্রেণির পাঠকরাও তাঁর চিঠি পড়ে আনন্দ উপভোগ করতেন। তাঁর চিঠিতে যেমন সমস্যার কথা তুলে ধরতেন আবার সমাধানের পথও দেখিয়ে দিতেন এটাই ছিল তাঁর চিঠির অন্যতম বৈশিষ্ট্য।

তিনি বলেন, খোন্দকার মোজাম্মেলহক সেই পূর্ব বাংলা ছাত্রলীগের নেতা ছিলেন। এর পরে দেশ মাতৃকার টানে সম্মুখ সমরে যুদ্ধ করেছেন। একদিন হয়তো তাঁর সব কীর্তি মুছে যাবে, তিনি সবার থেকে বিসৃত হয়ে যাবেন কিন্তু এ্টা কোনদিন মুছে যাবে না যে তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। যতদিন বাংলার মাচিত্র থাকবে ততদিন এ মুক্তিযোদ্ধা বেঁচে থাকবেন মানুষের মনিকোঠায়।

প্রধান বক্তা আজকের সূর্যোদয়ের সহকারী সম্পাদক জুবায়ের সিদ্দকী বলেন, আমার ৩০ বছর সাংবাদিকা জীবনে খোন্দকার মোজাম্মেল হকের কাছ থেকে অনেক কিছু শিখেছি। সাংবাদিকতায় তিনি আমার পিতৃতুল্য। তিনি বলেন, সৎ চরিত্রে সাংবাদিকতায় নিজেকে এগিয়ে নেওয়ার খোন্দকার মোজাম্মেল হক সবসময় তাগিদ দিতেন। আমিও সেভাবে নিজেকে গড়ে তুলেছি এবং এখনো সাংবাদিকতায় পথে হেঁটে চলেছি।

তিনি বলেন, আমরা যারা সংবাদ কর্মী এদের জন্য গেদু চাচা খোন্দকার মোজাম্মেল হক একটি সৎ আদর্শ। এ আদর্শকে জীবিত রাখার জন্য আমাদের কাজ করে যেতে হবে।

আজ শনিবার (১৮ জুলাই) বঙ্গবন্ধু একাডেমি কেন্দ্রীয় কমিটি ও চট্টগ্রাম গুণীজন স্মরণ সভা উদ্যাপন কমিটির যৌথ উদ্যোগে শোক সভায় সভাপতিত্ব করেন শোক সভা উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যক্ষ নজরুল ইসলাম খান।

যুগ্ম আহ্বায়ক মোঃ খোরশেদ আলী মাইজভান্ডারী ও কাজী মোহাম্মদ আইয়ুবের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ দিদার আশরাফী।

শোক সভায় বিশেষ অতিথি ছিলেন ১৪দলীয় জোট নেতা স্বপন সেন, অধ্যাপক শিব প্রসাদ, বীর মুক্তিযোদ্ধা মিজানুর রহমান মিলন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের আজীবন সদস্য মোঃ ওসমান গণি, ৩৭নং ওয়ার্ডের তরুণ আওয়ামী লীগ নেতা ও কাউন্সিলর পদপ্রার্থী সালাহউদ্দিন বাবর, সাংস্কৃতিক সংগঠক প্রণবরাজ বড়ুয়া, বঙ্গবন্ধু কিন্ডারগার্ডেন স্কুল এন্ড কলেজ পরিষদ বাংলাদেশ চট্টগ্রাম মহানগরের আহ্বায়ক এস.এম. দিদারুল আলম, নির্বাহী সদস্য রফিকুল ইসলাম মল্লিক, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আমিন, সাংবাদিক দিলীপ তালুকদার, গোলাম শরীফ টিটু, রুপু দাশ, আবছার উদ্দিন অলি, হারুন রশিদ, রিমন মহুরী, ছরওয়ারুল আলম, কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা আবু সায়েদ সুমন,

ওমরগনি এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস উদ্দিন, এম এ আর এস রাসেল, শেখ মুহাম্মদ আব্দুল্লাহ, শাহাদাত হোসেন স্বপন, আলমগীর চৌধুরী, মহানগর যুবলীগ নেতা ফোরকান, মোঃ তিতাস, নজরুল ইসলাম মোস্তাফিজ, সোমা মুৎসুদ্দী, জিসানুজ্জামান, শাহাদাত হোসেন, নেজাম উদ্দিন, মোঃ তানজিদ, জাহিদ মিয়া, জামাল উদ্দিন কান্টু, শহীদুল ইসলাম রবিন, সোহেল রানা, সজল দাশ, শিল্পী নারায়ন দাশ, শিল্পী অর্চিন্ত কুমার দাশ, সেলিম উদ্দিন ডিবলু, কামাল উদ্দিন, সাবের আহমদ, হানিফ চৌধুরী প্রমুখ। গেদু চাচা খোন্দকার মোজাম্মেল হকের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মিলাদের মাধ্যমে মুনাজাত করেন মাওলানা মহিউদ্দিন আলকাদেরী। 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.