সাকার সাথে সাক্ষাৎ করতে যাচ্ছেন আইনজীবীরা

0

সিটিনিউজবিডি : মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া সালাউদ্দিন কাদের সাকা চৌধুরী আপিল বিভাগের চূড়ান্ত রায়ের পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আবেদন করবেন বলে জানিয়েছেন তার কনিষ্ঠ আইনজীবী হুজ্জাতুল ইসলাম আলফেসানি।

মঙ্গলবার (০৬ অক্টোবর) রিভিউয়ের বিষয়ে কথা বলতে কাশিমপুর কারাগারে (ঢাকা কেন্দ্রীয় কারাগার-১) সাকা চৌধুরীর সঙ্গে দেখা করতে রওনা হয়েছেন আলফেসানি।

বেলা বারটা ২০ মিনিটে রাজধানীর বনানী এলাকা পার হওয়া আলফেসানি জানান, রিভিউ আবেদন করবো বলে ইতোমধ্যেই আমরা ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরকে লিখিতভাবে জানিয়ে দিয়েছি। এ সাক্ষাতে কোন কোন গ্রাউন্ডে রিভিউ চাওয়া হবে, সে বিষয়ে সালাউদ্দিন কাদের চৌধুরীর নির্দেশনা জানবো।

তিনি বলেন, আপিল বিভাগের পূর্ণাঙ্গ চূড়ান্ত রায় প্রকাশের পর রায়ের অনুলিপি সালাউদ্দিন কাদের চৌধুরীর কাছে পৌঁছানো হয়েছে। তিনি সম্পূর্ণ রায় পড়ে পুনর্বিবেচনার আবেদন করবেন বলে সিদ্ধান্ত জানিয়েছেন। কারাগারের ভেতরে ঢোকার পর থেকে তার সঙ্গে কথা বলার জন্য আধা ঘণ্টা সময় বরাদ্দ করেছে কারা কর্তৃপক্ষ। এর মধ্যে রিভিউয়ের বিষয়ে দিক-নির্দেশনা নেবো।

তবে এসব বিষয়ে সালাউদ্দিন কাদের চৌধুরী যদি তার অন্য আইনজীবীদের সঙ্গেও পরামর্শ করতে চান, সে সুযোগও রয়েছে। পরবর্তীতে তিনি কোন কোন আইনজীবীর সঙ্গে পরামর্শ করতে চান জেনে এসে সে প্রক্রিয়া চালাবেন বলেও জানান হুজ্জাতুল ইসলাম আলফেসানি।

মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখে গত ১৬ জুন জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও ২৯ জুলাই বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর মামলার সংক্ষিপ্ত চূড়ান্ত রায় দেন আপিল বিভাগ। গত ৩০ সেপ্টেম্বর এ দু’জনের পূর্ণাঙ্গ রায় প্রকাশ পায়। এরপর ০১ অক্টোবর দু’জনকে আপিল বিভাগের রায় অবহিত করে কারাগার কর্তৃপক্ষ। তাদেরকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মৃত্যু পরোয়ানাও পড়ে শোনানো হয়।

সে থেকে দু’জনই রিভিউ করার জন্য ১৫ দিন সময় পাবেন। শনিবার (০৩ অক্টোবর) সকালে মুজাহিদের আইনজীবীরা ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার সঙ্গে দেখা করে এসে জানান, তিনি রিভিউ আবেদন করবেন বলে সিদ্ধান্ত জানিয়ে নির্দেশনা দিয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.