প্রবাসীদের স্বতঃস্ফুর্ত অংশগ্রহনে ওমান সোশ্যাল ক্লাবের উদ্যোগে রক্তদান কর্মসূচি

0

প্রবাস ডেস্কঃ ওমানে বাংলাদেশ সোশ্যাল ক্লাবের উদ্যোগে প্রবাসী বাংলাদেশিদের রক্তদান কর্মসূচি স্বতঃস্ফূর্তভাবে এবং অনেকটা উৎসব মুখর পরিবেশে সম্পন্ন হয়েছে। কর্মসূচিতে অংশগ্রহণ করতে দূর-দূরান্ত থেকে প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। এতো উপস্থিতি ছিল যে অনেকের ব্লাড নেওয়া সম্ভব হয়নি।

শুক্রবার (২৫সেপ্টেম্বর) ওমানে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত মোহাম্মদ গোলাম সরোয়ার ভার্চুয়ালী লাইভের মাধ্যেমে রক্তদানের এই কর্মসূচির উদ্ভোধন করেন। রক্তদান কর্মসূচির সফলতা কামনা, ও উপস্থিত প্রবাসী বাংলাদেশীর ধন্যবাদ জানান তিনি।

পরে ক্লাবে সভাপতি সিরাজুল হক ও সহ সভাপতি রেজাউল করিম এর রক্তদানের মধ্য দিয়েই কর্মসূচি শুরু হয়। এরপর ওমানের বিভিন্ন এলাকা থেকে আসা নারী পুরুষ সেচ্ছাই রক্তদানে অংশ নেন।

সোশ্যাল ক্লাবের সাধারণ সম্পাদক এম.এন আমিনের পরিচালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে, উপস্থিত থেকে শুভেচ্ছা বিনিময়ন করেন ওমান গাল্ফ এক্সচেঞ্জ এর সিইও ইফতেখার উল হাসান চৌধুরী, বাংলাদেশ স্কুল মাস্কাট,র চেয়ারম্যান ডাক্তার সাজ্জাদ হোসাইন চৌধুরী।

এতে অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন- কমিউনিটির ব্যাক্তিত্ব, ইঞ্জিনিয়ার মোস্তফা কামাল, চট্টগ্রাম সমিতি-ওমান এর সভাপতি (সিআইপি) ইয়াসিন চৌধুরী, মোঃ শাহাবুদ্দিন, তাপস চৌধুরী ,মোঃ হোসেন আহমেদ, সৈয়দ হারুন রশিদ, আব্দুল মতিন, ওয়াহিদ রাজন, মোঃ মুজাহিদ, মোঃ নাজিম, ইঞ্জিঃ মোঃ নোমান প্রমূখ।

জানা গেছে, রক্তদান কর্মসূচিতে ওমানের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রবাসীরা সকাল থেকেই জড়ো হতে থাকেন। কিন্তু প্রচুর সংখ্যক লোক সমাগমের কারণে ব্লাড ব্যাংকের ব্লাড রাখার জায়গা সংকুলান না হওয়ায় কর্মকর্তারা মাঝপথে রক্ত নেওয়া বন্ধ করে দেয়। ফলে শতশত মানুষ স্বেচ্ছাই এসে রক্ত দিতে না পেরে ভারাক্রান্ত মনে ফিরে যান।

ক্লাবের সভাপতি সিরাজুল হক এই অসাধারণ সফলতার পেছনে কমিউনিটি নেতৃবৃন্দের অবদান অনস্বীকার্য, যারা সারাদিন উপস্থিত থেকে শ্রম দিয়েছেন তাদেরকে ধন্যবাদ জানিয়ে বলেন, সোশ্যাল ক্লাব কমিউনিটির সুতরাং সমাজে সেবাদানে সবাইকেই ক্লাবে আসতে হবে এবং ক্লাবের মাধ্যমেই সমাজ সেবা ও মানবকল্যাণের মোক্ষম সুযোগ রয়েছে সুতরাং এই সুযোগ কাজে লাগাতে হলে অবশ্যই সদস্য হতে হবে ও আপনার প্রয়োজনেই সদস্য হবেন। দূর দুরান্ত এসে অনেকেই রক্তদান করতে পারেনি বলে দূঃখ প্রকাশ করেন সভাপতি এবং এই অপারগতা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার আহ্বান জানান।

সোশ্যাল ক্লাবের সাধারণ সম্পাদক- এম. এন আমিন বলেন, রক্তদান কর্মসূচীতে ওমানের প্রত্যন্ত অঞ্চল থেকে প্রচুর লোক সকাল হতেই আসতে থাকে, করোনার এই সময়ে লোক সমাগম বেশি হওয়ার কারনে, ব্লাড ব্যাঙ্কের কর্মকর্তারা মাঝ পথে রক্ত নেওয়া বন্ধ করে দেয় যার ফলে শত শত লোক স্বেচ্ছাই রক্তদান করতে এসেও রক্ত দিতে না পেরে ভারাক্রান্ত মনে ফিরে যায়। তিনি ভুল ভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করেন এবং অনুষ্ঠানের সফলতার জন্য ক্লাবের নির্বাহী কমিটির সদস্যদের অক্লান্ত পরিশ্রমের কথা স্বীকার করে সবাইকেই আন্তরিক ধন্যবাদ জানান।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.