চট্টগ্রাম নগর যুবলীগ নেতাদের দ্বিধাবিভক্তি প্রকাশ্যে

0

জুবায়ের সিদ্দিকী, সিটি নিউজঃ মানসিকভাবে দুরত্ব থাকলেও প্রকাশ্যে ঐক্যবদ্ধ ছিল চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতারা।স্থগিত হওয়া চসিক নির্বাচনে প্রচারনায়ও একসঙ্গে বিভিন্ন কর্মসুচী পালন করেন তারা। কিন্তু ২৮ সেপ্টেম্বর দলীয় সভানেত্রী শেখ হাসিনার জন্মদিন পালন কর্মসুচি নেতারা পৃথকভাবে পালন করায় বিভাজন প্রকাশ্যে চলে এসেছে।

জানা গেছে, ওইদিন নগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু একক অনুষ্ঠান করেছেন। অপরদিকে যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদ, দেলোয়ার হোসেন খোকা, মাহাবুবুল হক সুমন ও দিদারুল আলম পৃথকভাবে পালন করেছেন নেত্রীর জন্মদিন। এতে করে, নগর যুবলীগের শীর্ষ নেতাদের অনুসারী নেতাকর্মীরাও দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন।

একাধিক নেতাকর্মীদের মতে,যুবলীগ নিয়ে মাথাব্যথা নেই নেতাদের। আগামীতে নগর আওয়ামী লীগের পদ পদবীতে আসার তদবিরে আছেন তারা। যে কারনে নিজেদের সংগঠনের পালনে আগ্রহ নেই তাদের।

নগর যুবলীগের আহবায়ক মহিউদ্দিন বাচ্চু এ প্রতিবেদককে বলেন,’ নেত্রীর জন্মদিন উপলক্ষে প্রত্যেক ওয়ার্ডে, মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করতে বলেছি। এখানে একক বা পৃথক কোন অনুষ্ঠানের প্রসঙ্গ আসছে না। তবে যুগ্ম-আহবায়ক দেলোয়ার হোসেন খোকা বলেন,’ ২০১৩ সালের জুলাইতে আহবায়ক কমিটি গঠিত হয়। বিভিন্ন আন্দোলন সংগ্রামে ও দলীয় কর্মসুচীতে ঐক্যবদ্ধ একটি মাইলফলক ছিল সারাদেশে রাজনৈতিক অঙ্গনে। আওয়ামী লীগের হাইকমান্ড এ জন্য আমাদেরকে ধন্যবাদ দিয়েছেন। ইদানিং সাংগঠনিক নিয়ম-নীতি পালন করতে পারছি না। আমাদের মধ্যে নিয়ম-নীতি না মানার মন-মানসিকতা কাজ করছে। আমি আশা করি যে কোন ভুল বোঝাবুঝির অবসান হবে। যুবলীগ আবার ঐক্যবদ্ধ হবে।’

সুত্র মতে, ২০১৩ সালে ৩ মাসের জন্য গঠিত নগর যুবলীগের আহবায়ক কমিটি ইতিমধ্যেই বছর পার করেছে। এই কমিটির অর্জন হচ্ছে মাত্র ৫টি ওয়ার্ড কমিটি গঠন। মহিউদ্দিন বাচ্চুকে আহবায়ক গঠিত নগর যুবলীগের এ কমিটি ১০১ সদস্য বিশিষ্ট । কমিটিতে পদ-পদবী পাওয়া নেতাদের প্রায় সবাই এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী হিসেবে পরিচিত। এ নিয়ে মহিউদ্দিন বিরোধী হিসেবে পরিচিত অংশগুলো তাদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল। এ আহবায়ক কমিটি ৪৩টি সাংগঠনিক ওয়ার্ড কমিটির মধ্যে ষোলশহর, উত্তর পাঠানটুলী, উত্তর পতেঙ্গা ও পাহাড়তলী ওয়ার্ডের কমিটি গঠন করেছেন ।

যুগ্ম আহবায়ক মাহাবুবুল হক সুমন বলেন,’ যখন অসাংগঠনিক রাজনীতি বৃদ্ধি পায় তখন স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হয়। তবে যুবলীগ ঐক্যবদ্ধ হবে এবং অতীতের মত রাজনীতির ফ্লাটফরমে গৌরবময় ভুমিকা রাখবে।

গত বছরের আগষ্ট মাসে এ কমিটি ভেঙ্গে দেয়ার তোড়জোড় শুরু হয়। সংগঠনের তৎকালীন চেয়ারম্যান চট্টগ্রাম যুবলীগ নেতাদের ডেকে অক্টোবরের মধ্যে নতুন কমিটি গঠনের নির্দেশ দেন। কিন্তু তারা পদক্ষেপ না নেয়ায় নতুন কমিটি গঠনের জন্য যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আলতাফ হোসেন চৌধুরী বাচ্চুকে সমন্বয়ের দায়িত্ব দেয় কেন্দ্র। এরপর গত ২ মার্চ যুবলীগের প্রতিনিধি সভায় আসলে নতুন করে সংগঠনের গতি ফেরাতে উদ্যোগের কথা বলেন কেন্দ্রীয় চেয়ারম্যান ও সাধারন সম্পাদক। এরপর করোনার কারনে বেশিদুর এগোয়নি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.