নতুন অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিনের দায়িত্ব গ্রহণ

0

সিটি নিউজ ডেস্কঃ নতুন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহণের পর তার প্রথম কার্যদিবসে দপ্তরে এসে আপিল বিভাগের ভার্চুয়াল শুনানিতে অংশ নেন।

আজ রবিবার (১১ অক্টোবর) সকালে এ এম আমিন উদ্দিন নতুন এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

দায়িত্ব গ্রহণের পর তিনি দায়িত্ব পালনে সকলের সহযোগিতা কামনা করেন এবং করোনাভাইরাস রোধে সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলার অনুরোধ জানান। আদালতের কার্যক্রম শেষে আইনজীবীদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নতুন অ্যাটর্নি জেনারেলকে শুভেচ্ছা জানানো হয়।

নিয়োগ পাওয়ার পর আমিন উদ্দিন গণমাধ্যমকে বলেন, তার প্রথম অগ্রাধিকার হলো, যে মামলাগুলো জমে আছে, সেগুলো কীভাবে দ্রুত শেষ করা যায়, সে ব্যাপারে ব্যবস্থা নেয়া। আর প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যে কাজগুলো করে গেছেন, সেই কাজগুলো এগিয়ে নেয়া।

তিনি আরো বলেন, ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার যে উদ্যোগ মাননীয় প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রী নিচ্ছেন, সেটা খুবই ইতিবাচক। সমাজে মূল্যবোধটা ফিরিয়ে আনতে হবে।

২০০৯ সাল থেকে অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করে আসা মাহবুবে আলম ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এরপর গত ৮ অক্টোবর জ্যেষ্ঠ আইনজীবী আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয় সরকার। আমিন উদ্দিন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিরও সভাপতি।

২০০০ থেকে ২০০১ সালের অক্টোবর পর্যন্ত তিনি ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তার আগে চার বছর তিনি ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল।

আমিন উদ্দিন তিন দশক ধরে সর্বোচ্চ আদালতে আইনজীবী হিসেবে কাজ করে আসছেন। এক সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেলের দায়িত্বও পালন করেছিলেন তিনি।

২০১৫ সালে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে নিয়োগ পাওয়া আমিন উদ্দিন ২০১৯-২০২০ মেয়াদেও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। এবার পুনর্নির্বাচিত হয়ে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন।

 

 

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.