কারাগারে ধারণক্ষমতার ছয়গুন বন্দি: পানি সংকট চরমে

0

গোলাম শরীফ টিটু, সিটি নিউজঃ চট্টগ্রাম কারাগার থেকে দুর্ধর্ষ জঙ্গি ও মৃত্যুদন্ডে দন্ডিত আসামী সহ ২৫জন বন্দিকে কুমিল্লা কারাগারে পাঠানো হয়েছে। কারা কর্মকর্তারা বলছেন, ’জঙ্গি, দুর্ধর্ষ ও ভয়ঙ্কর বন্দির সংখ্যা ক্রমে বাড়ছে। কিন্তু সে তুলনায় কারাগারে সেলের সংখ্যা কম। তাই তাদের নিরাপদে রাখতে ভবনের উধ্বমুখী সম্প্রসারনের কাজ চলছে।

কারা কর্মকর্তারা জানান, চট্টগ্রাম কারাগারে বন্দির সংখ্যা তুলনামুলক বেড়ে যাওয়ায় সেখানে আরও ৩২টি সেল নির্মান করা হচ্ছে। গত আগষ্ট থেকে চারতলা ভবন তৈরীর কাজ শুরু হয়েছে। সে জন্য এসব বন্দিকে স্থানান্তর করা হয়েছে। সেল তৈরী হবার পর তাদের ফেরত আনা হবে।

কারা কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী বর্তমানে দুর্ধর্ষ ৩শ বন্দি চট্টগ্রাম কারাগারে রয়েছে। এদের মধ্যে ৪৭ জন জঙ্গি, ৫৩ জন ফাঁসির দন্ডপ্রাপ্ত ও ২৫০ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দি রয়েছে। কুমিল্লা কারাগারে পাঠানো ২৫ জনের মধ্যে ১২ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত ও ১৩ জন জঙ্গি রয়েছে।

জানা গেছে, চট্টগ্রাম কারাগারে সাজাপ্রাপ্ত জেএমবির চট্টগ্রাম বিভাগের সামরিক কমান্ডার জাবেদ ইকবাল প্রকাশ মোহাম্মদ, শহীদ হামজা ব্রিগেডের সামরিক কমান্ডার মনিরুজ্জামান ডনসহ ৪৭ জঙ্গি রয়েছে। এ ছাড়া ফাঁসি ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দির মধ্যে দুর্ধর্ষ শীর্ষ সন্ত্রাসী শিবির ক্যাডার নাছির উদ্দিন ওরফে নাছির, শীর্ষ সন্ত্রাসী সোহেল, রিপন নাথ, মাসুদ, রেজোয়ান, হাত-কাটা জাহাঙ্গীর, ১০ ট্রাক অস্ত্র ও চোরাচালান মামলার আসামী দীন মোহাম্মদ ও ডাকাত আলমসহ ৩৫ জন রয়েছে।

কারা তথ্য অনুযায়ী, বর্তমানে চট্টগ্রাম কারাগারে সাড়ে ছয় হাজার বন্দি রয়েছে। কিন্তু ধারণ ক্ষমতা রয়েছে দুই হাজার ২৪৯ জন। এর মধ্যে সাজাপ্রাপ্ত কয়েদি রয়েছে ৬৪২ জন। তার মধ্যে সশ্রম কারাদন্ডে দন্ডিত কয়েদি ৪৭০ জন, বিনাশ্রমে কারাগারে দন্ডিত ১১৬ জন, সিভিল বন্দি একজন ও আমৃত্যু কারাদন্ড প্রাপ্ত একজন কয়েদি রয়েছে। আর সাধারণ হাজতি রয়েছে ৫ হাজার ৮৪০ জন এবং দায়রা হাজতি রয়েছে ১১১৫ জন।

এ ছাড়া বিভিন্ন সময় গ্রেপ্তার হওয়া দুর্ধর্ষ অপরাধী ও জঙ্গিরা চট্টগ্রাম কারাগারে ঠাঁই পাচ্ছে। এক বছর আগে কারাগারের সেলে সন্ত্রাসী অমিত মুহুরী খুন হওয়ার পর এখন বেশি সতর্ক কারা কর্তৃপক্ষ। ধারণ ক্ষমতার ছয়গুন বেশি বন্দি রয়েছে। এ জন্য তিন কোটি টাকা ব্যয়ে দুর্ধর্ষ বন্দিদের দ্বিতল ভবনটি ৪র্থ তলায় রুপান্তর করছে সরকার।

বর্তমানে ভবনটির দ্বিতীয় তলায় ৩২টি সেল ও একতলায় ১০টি সেল রয়েছে। সদ্য কারামুক্ত একজন নগর বিএনপির নেতা বলেন,’ চট্টগ্রাম কারাগারে অবর্ননীয় কষ্টে আছেন বন্দিরা। প্রচন্ড গরমের মধ্যে ধারণ ক্ষমতার ছয়গুন বন্দির ভার ছাড়াও রয়েছে তীব্র পানি সংকট’।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.