নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’লেবানন থেকে ফিরেছে

0

সিটি নিউজ ডেস্ক : মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের আওতায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সফলভাবে দায়িত্ব পালন শেষে লেবানন থেকে দেশে ফিরেছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’। দায়িত্ব পালনকালে বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় বিজয়ের ক্ষয়ক্ষতিসহ আহত হয়েছিলেন বেশ কিছু নৌসেনা।

রোবিবার (২৫ অক্টোবর) সকালে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বিজয়’ চট্টগ্রাম নেভাল জেটিতে নোঙর করে। এ সময় উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে নিয়ে নাবিকদের আনুষ্ঠানিকভাবে স্বাগত জানান নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল। এ সময় গত ৪ আগস্ট বৈরুত বিস্ফোরণের ঘটনা মোকাবিলায় বাংলাদেশি নৌসদস্যরা অকুতোভয় বাহিনী বলে মন্তব্য করেন নৌবাহিনীর প্রধান।

২০১৭ সালের ১ ডিসেম্বর শান্তি মিশনে যোগ দিতে লেবাননের উদ্দেশে দেশ ছাড়ে ‘বিজয়’। সেখানে লেবানিজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশনসহ তিন বছরে বিভিন্ন দায়িত্ব পালন করেন বাহিনীর ৩০০ সদস্য।

গত ৪ আগস্ট বৈরুত বন্দরের একটি ওয়্যার হাউসে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এ সময় যথেষ্ট ক্ষতিগ্রস্ত হলেও মজবুত অবকাঠামোর কারণে ‘বিজয়’ টিকে ছিল বলে জানান জাহাজটির অধিনায়ক।

স্মরণকালের ভয়াবহতম বৈরুত বিস্ফোরণের ঘটনায় ‘বিজয়’ ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি আহত হয়েছিলেন উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি নৌসেনা। যে পরিস্থিতি সেখানে সৃষ্টি হয়েছিল, তা থেকে প্রাণে বাঁচাকে অলৌকিক বলে বর্ণনা করেন আহত সেনারা।

মিশন শেষে গত ২৪ সেপ্টেম্বর দেশের উদ্দেশে যাত্রা শুরু করে ১০ হাজার ২০ কিলোমিটার সমুদ্রপথ অতিক্রম করে আজ রোবিবার সকালে চট্টগ্রামের নৌ জেটিতে এসে পৌঁছায় যুদ্ধজাহাজ ‘বিজয়’।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.