গ্রামাঞ্চলের কথা মাথায় রেখেই আমাদের উন্নয়ন কর্মকান্ড চালিয়ে যেতে হবেঃ প্রধানমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের পল্লী অঞ্চল, দরিদ্র্য অঞ্চল, গ্রামাঞ্চলের মানুষকে বাদ রেখে শুধু শহরাঞ্চলের মানুষকে অর্থ সম্পদ দিয়ে বড় করতে চাই, তাহলে দেশ কখনো উন্নত হতে পারে না। উন্নতি করতে হলে একেবারে তৃণমূলের মানুষ থেকে আমাদের শুরু করতে হবে। আওয়ামী লীগ সেই নীতিতে বিশ্বাস করে সেটাই করে যাচ্ছে।

তিনি বেদে, হিজড়া, ক্ষুদ্র নৃগোষ্ঠী, সকল মানুষই মানুষ, কোনো মানুষ বিকলাঙ্গ হয়ে জন্মগ্রহণ করলে তাকে ফেলে দিয়ে অবহেলার চোখে না দেখার আহ্বানও জানিয়েছেন ।

আজ শনিবার (৭ নভেম্বর) সকালে ৪৯তম জাতীয় সমবায় দিবস-২০২০ উদযাপন এবং জাতীয় সমবায় পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গনভবন থেকে ভার্চুয়ালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতা অর্জন করার পর এতো অল্প সময়ের মধ্যে এভাবে নিজের পায়ে দাঁড়ানোর মতো যোগ্যতা অর্জন করতে পারে এবং প্রবৃদ্ধি সেই প্রায় ৮ ভাগের কাছাকাছি অর্জন করে ফেলেছিল এবং তিনি বাধ্যতামূলক বহুমুখী গ্রাম সমবায় করার পদক্ষেপ নেন। তার যে দ্বিতীয় বিপ্লবের কর্মসূচির ঘোষণাটাই ছিল, আমাদের দেশকে সর্বতোভাবে স্বয়ংসম্পূর্ণ করতে হবে। পরনির্ভরশীল নয়, আত্মনির্ভরশীল হতে হবে, আত্মমর্যাদাশীল হতে হবে।

তিনি আরও বলেন, আমাদের ফসল উৎপাদন, শিল্পায়ান থেকে শুরু করে প্রত্যেকটি কাজ যেন সুষ্ঠভাবে পরিচালিত হয়, যেন বাংলাদেশকে কারো কাছে মাথা নিচু করে চলতে না হয়। আমাদের দুভার্গ্য ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করে বাংলাদেশের এই চিন্তাভাবনা থেকেই কিন্তু বাংলাদেশকে দূরে সরিয়ে দেওয়া হলো বলে আক্ষেপ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, তিনি (বঙ্গবন্ধু) সমবায় সমিতিগুলো যে করে দিয়েছিলেন, অনেক মূল্যবান সম্পদ এই সমিতির হাতে দিয়েছিলেন। যাতে করে এই সমিতি ভালভাবে চলতে পারে। কিন্তু ৭৫’র পরে সেগুলো আর কিন্তু সেভাবে আর চলেনি, সেগুলোর অনেক কিছু লুটপাট হয়ে যায়।

জাতির পিতার একটি স্মৃতি চারণ করে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা যখন আগরতলা ষড়যন্ত্র থেকে মুক্তি পেলেন। ওনার সঙ্গে ইংল্যান্ডের বেশকিছু জায়গায় আমরা গিয়েছিলাম। বাবা ইংল্যান্ডে গিয়ে আমাদেরকে নিয়ে দুটো মডেল ভিলেজ দেখালেন। এটা কিন্তু ১৯৬৯ সালের কথা। এটা অক্টোবর আর নভেম্বর মানে অক্টোবরের ২২ তারিখ থেকে ৮ নভেম্বর পর্যন্ত তিনি ছিলেন ইংল্যান্ডে। আমি জিজ্ঞেস করলাম এই যে ছোট ছোট বাড়িঘরগুলি আপনি যে দেখেন এগুলি কেন দেখেন? তিনি সেদিন বলেছিলেন, একদিন আমাদের দেশ স্বাধীন হবে এবং আমাদের প্রত্যেকটা গ্রামকে আমরা এইভাবে সুন্দর করে সাজাব, আমি সেটাই দেখে যাচ্ছি। বড় সন্তান হিসেবে কাছে থেকে অনেক কিছু জানার সুযোগ হয়েছে আমার।

কাজেই বঙ্গবন্ধু শেখ মুজিবের যে চিন্তাভাবনা ছিল এবং বাংলাদেশের কোন অঞ্চলের মানুষ একেবারে, আপনারা দেখবেন আমাদের সংবিধানে বলা আছে অনগ্রসর যারা, তাদের কথা আছে বলে উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ক্ষুদ্র নৃগোষ্ঠী, এমনকি আমাদের বেদে হিজড়া থেকে শুরু করে সব ধরনের মানুষের কথাই কিন্তু প্রত্যেক অঞ্চলের মানুষের কথা স্মরণ রেখেছেন। তাদের সকলের সমান উন্নয়নের কথা কিন্তু তিনি বলে গেছেন। সেই ক্ষেত্রেই তিনি কর্মসংস্থান সৃষ্টির জন্য, মানুষের সার্বিক উন্নয়নের জন্য সমবায়কে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন।

‘কারণ তিনি বলতেন, আমাদের জনসংখ্যা বেশি, চাষ উপযোগী জমির পরিমাণ কম। আমাদের চাষের জন্য যান্ত্রিকীকরণ দরকার। আবার এখানেই থেমে থাকেননি উৎপাদিত পণ্য যাতে বাজারজাত করা যায়, বিক্রি করা যায় এবং সেটা বিক্রি করে তার যে অর্থটা আসবে, সেটার ভাগটা কীভাবে হবে? মালিক একটা অংশ পাবে? সমবায় অর্থ্যাৎ সরকার একটা অংশ পাবে? আর যার জমি চাষ হলো, প্রত্যেকের জমির কিন্তু ম্যাপ থাকবে অফিসে এবং যার যার জমি চিহ্নিত করা থাকবে কিন্তু ফসল উৎপাদন হলে সেটার একটা অংশ মালিকদের মধ্যে ভাগ হবে। সেভাবেই কিন্তু তিনি একটা নীতিমালা প্রণয়ন করে কাজ শুরু করেছিলেন। কিন্তু সেটা সম্পূর্ণ করে যেতে পারেনি। এটাই হচ্ছে দুভার্গ্য।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রান্তে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গণভবন প্রান্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.