বাঁশখালীতে ধানি জমিতে ইটভাটা করায় ৫০ হাজার টাকা জরিমানা

0

বাঁশখালী প্রতিনিধিঃ বাঁশখালীতে ধানি জমির পাশে সরকারি খাস জায়গা দখল করে ইটভাটা গড়ে তোলায় ওই ইট ভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

রবিবার (২৯ নভেম্বর) সকালে উপজেলার পুকুরিয়া ইউনিয়নের চর জুইদন্ডী সাঙ্গু নদীর তীরবর্তী এলাকায় অবস্থিত ওই ইটভাটায় অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমান। এ সময় সাথে ছিলেন বাঁশখালী থানা পুলিশের একটি টিম।

স্থানীয় সূত্রে জানা গেছে, পুকুরিয়া ইউনিয়নের চর জুইদন্ডী সাঙ্গু নদীর তীরবর্তী এলাকায় ধানি জমির পাশেই ইট ভাটা তৈরীর উদ্দেশ্যে মাটি কাটার স্কেভেটর মেশিন দিয়ে জায়গা ভরাট কার্যক্রম চালিয়ে আসছিল শাহাদত ব্রিক ম্যানুফ্যাকসেরিন কর্তৃপক্ষ। ইতিমধ্যে প্রচুর পরিমাণ নতুন ইট তৈরী করায় স্থানীয় কাছ থেকে খবর পেয়ে রবিবার সকালে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমান।

এ সময় ইট প্রস্তুত, ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ ২০১৩) এর আইনের আলোকে ওই ভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত এবং ফসলী জমিতে খনন গর্ত ভরাট করার নির্দেশ প্রদান করেন। এ সময় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আফজালুল ইসলাম এবং রামদাশ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোস্তফা কামাল, পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব আসহাব উদ্দিনসহ দায়িত্বশীল কর্মকর্তারা এ সময় সাথে ছিলেন।

জরিমানা প্রদানকালে শাহাদত ব্রিকসের মালিক না থাকলেও ম্যানেজার সিরাজুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা এবং যতদিন পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিতে পারে ততদিন পর্যন্ত কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন।

এ ব্যাপারে বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমান বলেন, পুকুরিয়ায় অবৈধ ইটভাটা গড়ে তোলার খবর পেয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরের ছড়াপত্র না পাওয়া পর্যন্ত ইট ভাটা নির্মাণ কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.