ডাক্তারের ফি এখনও নির্ধারণ হয়নি

0

জুবায়ের সিদ্দিকীঃ সারাদেশে বেসরকারী হাসপাতাল-ক্লিনিকগুলো যাতে রোগীদের কাছ থেকে চিকিৎসা ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য ইচ্ছামাফিক ফি নিতে না পারে সে জন্য ফি নির্ধারণের সিদ্ধান্ত নেয় সরকার।

১৮ নভেম্বর মন্ত্রণালয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল, বেসরকারী হাসপাতালগুলোকে ক্যাটাগরিভুক্ত করা হবে। বেসরকারী হাসপাতাল মালিক, তাদের সংগঠন, স্বাস্থ্য মন্ত্রণঅলয় ও স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিনিধিদের সমন্বয়ে করা হবে একটি কমিটি। কমিটি গঠনের পর ৩০ দিনের মধ্যে সমন্বিতভাবে এসব ফি বেঁধে দেয়া হবে।

কিন্তু বৈঠক করার ২১ দিনের পরও ওই কমিটি গঠন করা হয়নি। অথচ এই কমিটির রিপোর্টের ওপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

জনস্বাস্থ্যবিদরা বলছেন, দেশব্যাপী বেসরকারী হাসপাতালগুলোকে একটা নিয়মের মধ্যে আনতে সরকারের বাস্তবমুখী কোন উদ্যোগ নেই। সরকার এখন ফি নির্ধারণ করলে জেলা ও উপজেলায় হাসপাতাল-ক্লিনিকগুলো বন্ধ হয়ে যাবে।

বড় হাসপাতালগুলো সরকার নির্ধারিত ফি মেনে কতটা চলবে, আদৌ মানবে কিনা তা নিয়েও সংশয় প্রকাশ করেন তারা। ডাক্তারের ফি নির্ধারনে সরকারের এই বিলম্ব জনগণকে হতাশ করছে। বেসরকারী হাসপতালগুলো চলে মালিকের ইচ্ছায়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.