দেশকে মেধা শূন্য করতে বুদ্ধিজীবীদের হত্যা করা হয়েছিলঃ মনজুর আালম

0

সিটি নিউজঃ আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন এর ব্যবস্থাপনায় ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এম মনজুর আলমের উদ্যোগে উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ চত্বরে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়।

আজ সোমবার (১৪ ডিসেম্বর) সকালে আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজ চত্বরের শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

পরে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক এম মনজুর আলম।

তিনি বলেন, ‘আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। এটি ইতিহাসের আরেকটি শোকের দিন। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি ঘাতক বাহিনী চূড়ান্তভাবে নিজেদের পরাজয় নিশ্চিত জেনে এক ঘৃণ্য ষড়যন্ত্রে এক ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছিল। এ দেশকে মেধা শূন্য করতে দেশের বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করা হয়েছিল। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধে বিজয়ের মাত্র দুই দিন আগে ঘৃণ্যতম হত্যাযজ্ঞ ঘটিয়েছিল পাকিস্তানি ঘাতকরা। এদেশের শ্রেষ্ঠ সন্তান হাজার হাজার চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, শিক্ষাবিদ, গবেষক, কবি ও সাহিত্যিকদের চোখ বেঁধে বাড়ি থেকে ধরে নিয়ে তাদের ওপর চালায় নির্মম-নিষ্ঠুর নির্যাতন, তারপর চালায় নারকীয় হত্যাযজ্ঞ। আজ আমরা গভীরভাবে তাঁদেরকে স্মরণ করছি।’

অনুষ্ঠানে বুদ্ধিজীবীদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করা হয় ও শহীদদের স্মরণে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, সাবেক উপাধ্যক্ষ বাদশা আলম, বর্তমান উপাধ্যক্ষ মাহফুজুল হক চৌধুরী, অধ্যাপক আবু ছগির, অধ্যাপক কাজি মাহবুবুর রহমান, কলেজের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, মোস্তফা-হাকিম কেজি এন্ড হাই স্কুলের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.