শালা তোর পাছায় লাথি দিমুঃ টাকা টাকা করিস’না

0

রিপোর্টারের ডায়রী-৩

শালা তোর পাছায় লাথি দিমুঃ টাকা টাকা করিস’না

জুবায়ের সিদ্দিকীঃ সোর্স হলো রিপোর্টারের খবরের উৎস। বিভিন্ন ধরনের ব্যক্তি বা নানা পেশার লোকই রিপোর্টারের খবরের সোর্স হতে পারে। বিভিন্ন অফিসের সচিব থেকে শুরু করে কেরানীরাও হতে পারে খবরের অন্যতম সোর্স। কোন কোন ক্ষেত্রে রিপোর্টারকে টাকা দিতে হয় সোর্সকে। সোর্সকে বাঁচানোর ক্ষমতাই হল একজন রিপোর্টারের সাফল্যের মূল চাবিকাঠি। যা ভবিষ্যতে তাকে আরও বেশী খবর পেতে সাহায্য করে। যার সোর্স যত বেশী তার খবরের চমকও বেশী থাকে।

আধুনিক সাংবাদিকতায় নিউজ সোর্স অন্যতম জরুরী উপাদান। রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী, শিল্পপতি ও বিভিন্ন আমলাও খবরের অন্যতম সোর্স হতে পারেন। সমাজের সর্বস্তরে রয়ে যায় বহু গোপন উৎস। যা থেকে একজন রিপোর্টার খবর অর্থাৎ খবরের কাঁচামালটি যোগাড় করেন। প্রতিবেদন হতে হয় নতুনত্বে ভরা।

অন্যদিকে সাংবাদিকের সোর্স ও ‍পুলিশের সোর্সের মধ্যে রয়েছে অনেক পার্থক্য। পুলিশের সোর্স হয় সাধারনত মাদকসেবী, মাদকাবিক্রেতা, বখাটে, মাস্তান জাতীয় ব্যক্তি। পুলিশ তাদেরকে দিয়ে অপরাধীকে ও অপরাধের স্থান শনাক্ত করে। পুলিশের সোর্স অনেক সময় নিজেরাই অপরাধের সাথে জড়িয়ে পড়ে। পুলিশের সোর্স এর ক্যাটাগরি, চরিত্র, কর্মপদ্ধতি ও সাংবাদিকদের সোর্সের ধরণের মধ্যে রয়েছে বিশাল পার্থক্য। আমাদের দেশে পুলিশের সোর্সরা নানা অপকর্মে জড়িয়ে সমাজের উপকারের চেয়ে অনিষ্টই বেশী করে থাকে।

চট্টগ্রাম মহানগরী কোতোয়ালী থানা এলাকায় বিগত কয়েক বছর পূর্বে টাইগারপাস এলাকার টহল পুলিশের সাথে দেখা গেল একজন সোর্স সিএনজি থামিয়ে মানুষের পকেট তল্লাশী করছে। অন্যদিকে কনস্টেবল সাহেবেরা দাঁড়িয়ে দেখছে। সেই রাস্তায় বাইক নিয়ে যেতে এই দৃশ্য চোখে পড়ায় রাস্তায় দাঁড়িয়ে পুলিশকে জিজ্ঞেস করলাম। এই লোক কে? একথা বলতেই দেখলাম পুলিশের লোক চলে যাচ্ছে। উপস্থিত ৩ জন কনস্টেবল চুপচাপ।

অন্য একদিন দেখা গেল আগ্রাবাদ অফিসপাড়ায় এক পত্রিকা হকারকে বেদম প্রহার করছে দুই কনস্টেবল। পত্রিকা হকারকে পেটাচ্ছেন আর পুলিশ বলছে, ট্যায়া দেয় ডেইলী ২০ ট্যায়া, মারি হাড্ডি লুজ কইরমু। ট্যায়া দিলে কি হইব, ইয়ানে বইতে হাইরতি’ন। আইজ্জা প্রধানমন্ত্রী আইব। ফুটপাত ক্লিয়ার।

“আগ্রাবাদ একসেস রোডে ফুটপাত জুড়ে বসে কাঁচা বাজার। হঠাৎ একদিন চোখে পড়ল এক পুলিশ সদস্য তরিতরকারী নিয়ে টাকা না দিয়ে বলছে, শালা তোর পাছায় লাথি দিমু, টাকা টাকা করিসনা”।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.