চট্টগ্রামে পৌঁছেছে ৪ লাখ ৫৬ হাজার ডোজ করোনা ভ্যাকসিন

0

সিটি নিউজ ডেস্ক: প্রথম ধাপে করোনাভাইরাসের চার লাখ ৫৬ হাজার ডোজ টিকা রোববার সকালে চট্টগ্রামে পৌঁছেছে।  চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী জানান, ‘প্রথম ধাপে চার লাখ ৫৬ হাজার ডোজ টিকা পেয়েছি। ৩৮টি কার্টনে ভরে এসব টিকা চট্টগ্রামে এসেছে। টিকাগুলো জেলা ইপিআই স্টোরে সংরক্ষণ করা হয়েছে।’

তিনি বলেন, ‘প্রতিটি কার্টনে এক হাজার ২০০ ভায়াল টিকা আছে। প্রতি ভায়ালে টিকা রয়েছে ১০ ডোজ। সেই হিসাবে দুই লাখ ২৮ হাজার মানুষকে দুই ডোজ করে এসব টিকা দেয়া সম্ভব হবে।’

সিভিল সার্জন জানান, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ৭ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে টিকা দেয়া শুরু হবে। কার্যক্রম পরিচালনার জন্য জেলা স্বাস্থ্য কমিটি সভা করে সিদ্ধান্ত নেবে। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা মেনে টিকা দেয়ার কাজ শুরু হবে বলে জানান তিনি।

জানা গেছে, চট্টগ্রামে টিকা দিতে কাজ করবে ৪২টি দল। দুই জন মিডওয়াইফ, স্টাফ নার্স বা সিনিয়র স্টাফ নার্স ও চার জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে প্রতিটি দলে থাকবে ছয় জন করে সদস্য।

চট্টগ্রাম মহানগর এলাকায় সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ও উপজেলা পর্যায়ে ইউএনওর তত্ত্বাবধানে টিকা কার্যক্রম পরিচালিত হবে। রেজিস্ট্রেশনের ওপর ভিত্তি করে ইপিআই স্টোর থেকে মহানগর ও উপজেলা পর্যায়ে টিকা সরবরাহ করা হবে।

এরই মধ্যে টিকা প্রদান কার্যক্রম পরিচালনায় চারটি কমিটি গঠন করা হয়েছে। টিকা দেয়ার ক্ষেত্রে কোথাও কোনো সমস্যা হলে তা দেখভাল করবে বিভাগীয় কমিটি। যার নেতৃত্বে থাকবেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার।

এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসকের নেতৃত্বে সিটি করপোরেশনের কমিটি, জেলা প্রশাসকের নেতৃত্বে জেলা পর্যায়ের কমিটি এবং ইউএনওর নেতৃত্বে উপজেলা পর্যায়ে গঠিত কমিটি কাজ করবে।

নগর এলাকায় প্রাথমিকভাবে ১৫টি টিকাদান কেন্দ্র চূড়ান্ত করেছে সিটি করপোরেশন।

 

সিটি নিউজ/জিএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.