উদ্বোধনের অপেক্ষায় চট্রগ্রামের এনসিটি

0

সিটিনিউজবিডি : নির্মাণ কাজ শেষ হওয়ার প্রায় আট বছর পর অবশেষে চালু হচ্ছে চট্টগ্রাম বন্দরের বহুল আলোচিত নিউমুরিং কন্টেইনার টার্মিনাল(এনসিটি)।

শনিবার(১৭ অক্টোবর) বিকেল সাড়ে ৩টায় এই টার্মিনালের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। এনসিটি’র ২ নম্বর জেটিতে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজাম উদ্দিন আহমেদ সভাপতিত্ব করবেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, স্থানীয় সংসদ সদস্য এমএ লতিফ, টার্মিনাল পরিচালনার দায়িত্ব পাওয়া সাইফ পাওয়ারটেক লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমীন, বন্দর ব্যবহারকারী ও ব্যবসায়ী নেতারা উপস্থিত থাকার কথা রয়েছে।

জাহাজ থেকে কন্টেইনার ওঠানো-নামানোর সবচেয়ে বড় টার্মিনাল এনসিটি। টেন্ডারের মাধ্যমে টার্মিনালের চারটি জেটির জন্য দুটি দরপত্র আহ্বান করেছিল বন্দর কর্তৃপক্ষ। দরপত্রের মাধ্যমে নির্বাচিত প্রতিষ্ঠানকে কাজ দেওয়ার চুক্তিও করেছে বন্দর।

গত ২৫ জুন বন্দর কর্তৃপক্ষ ও সাইফ পাওয়ারটেক লিমিটেডের মধ্যে নিউমুরিং কনটেইনার টার্মিনালের ৪ ও ৫ নম্বর জেটি পরিচালন-সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়। চুক্তিমূল্য ছিল ৪৯ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা। এই দরপত্রে সাইফ পাওয়ারটেকের সঙ্গে মেয়র আ জ ম নাছিরের প্রতিষ্ঠান এম এইচ চৌধুরী লিমিটেডের ৩০ শতাংশ এবং নোয়াখালীর সদর আসনের সরকারদলীয় সাংসদ একরামুল করিম চৌধুরীর প্রতিষ্ঠান এ অ্যান্ড জে ট্রেডার্সের ৩০ শতাংশ শেয়ার রয়েছে।

এরপর গত ২৩ সেপ্টেম্বর টার্মিনালটির ২ ও ৩ নম্বর জেটি পরিচালনার জন্য বন্দরের সঙ্গে সাইফ পাওয়ারটেকের চুক্তি হয়। এর চুক্তিমূল্য ছিল ৪৯ কোটি ৮৭ লাখ ৩৩ হাজার টাকা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.