ব্র্যাক দেশের উন্নয়নে সরকারের সব কাজের অংশীদারঃ মেয়র

0

সিটি নিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী বলেছেন, ব্র্যাক বাংলাদেশের উন্নয়নে সরকারের সব কাজের অংশীদার। দেশ ও মানুষের কল্যাণে ব্র্যাক স্বাধীনতার পর থেকে এ দেশের উন্নয়নে প্রশংসনীয় ভূমিকা রেখে আসছে।

চট্টগ্রাম নগরীর দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে নিম্ন আয়ের মানুষের জন্য বাসযোগ্য আবাসন তৈরি করতে পারলে ব্র্যাকের অনেক কাজের মধ্যে বড় ধরণের সফলতা দৃশ্যমান হবে।

তিনি চট্টগ্রাম নগরীকে একটি বাসযোগ্য, আধুনিক, নান্দনিক নগরী হিসেবে গড়ে তোলার জন্য সর্বমহলের সহযোগিতা প্রত্যাশা করেন। নগরীর বস্তি এলাকায় বৈকালিক বিদ্যালয় ও ভ্রাম্যমান স্বাস্থ্য সেবা চালু করার উপর গুরুত্ব দিতে প্রত্যেককে আহ্বান জানান তিনি।

আজ বুধবার (২৪ মার্চ) সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সম্মেলন কক্ষে আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম প্রকল্পের সার্বিক অগ্রগতি এবং ভবিষ্যত রূপকল্প নির্ধারণ বিষয়ের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এ অভিপ্রায় ব্যক্ত করেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন কাউন্সিলর মোর্শেদ আলম, মোঃ মোবারক আলী, মোঃ শাহেদ ইকবাল (বাবু), শৈবাল দাশ সুমন, আবুল হাসনাত মোহাম্মদ বেলাল, মোঃ ইসমাইল, মোঃ ওয়াসিম উদ্দীন চৌধুরী, জেসমিন পারভীন জেসি, নিলু নাগ, আনজুমান আরা, হুরে আরা বেগম, তছলিমা বেগম, শাহীন আকতার রোজী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, নগর পরিকল্পনাবিদ আব্দুল্লাহ আল ওমর, ব্র্যাকের পক্ষে ইফতেখার হাসান, ব্র্যাক চট্টগ্রামের ডিভিশনাল ম্যানেজার নজরুল ইসলাম ও এস.এম. মুনিরুজামান।

মেয়র নগরীতে নিম্ন আয়ের এবং দরিদ্র জনগোষ্ঠীর জন্য আবাসন তৈরির ক্ষেত্রে খাস জমির চাইতে পরিত্যক্ত সম্পত্তি উপর গুরুত্ব দেয়া প্রয়োজন উল্লেখ করে বলেন, নগরীর খাস জমি বন্দোবস্তি নিতে অনেক দীর্ঘসূত্রতা আছে, কিন্তু পরিত্যক্ত সম্পত্তির ক্ষেত্রে সেই ঝামেলা নেই তাই সরকার চাইলে বন্দোবস্তি দিতে পারে।

তিনি প্রসঙ্গক্রমে বলেন নগরীতে এমন অনেক পরিত্যক্ত সম্পত্তি আছে যেগুলো এমনিতে খালি পরে আছে। এই জায়গাগুলোর উপর কোন ধরণের তদারকি ছিল না বিধায় অবৈধভাবে বস্তি গড়ে উঠেছে।

তিনি এসব জায়গা গুলোকে চিহ্নিত করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সহযোগীতায় ব্রাককে নিম্ন আয়ের ও দরিদ্রজনগোষ্ঠীর জন্য আবাসন প্রকল্প হাতে নিতে আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক নগরীতে ব্র্যাকের প্রকল্প বাস্তবায়নে সিটি কর্পোরেশনের ৬ষ্ঠ পরিষদের কাউন্সিলরদের সার্বিক সহযোগিতা করার অনুরোধ জানান।সভার প্রারম্ভে ব্রাকের পক্ষ থেকে ভবিষ্যত রূপকল্প বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

সিটি নিউজ/ডিটি

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.