জিয়াউর রহমান ও খালেদা জিয়ার সংসার বঙ্গবন্ধু টিকে রেখেছিলেন

0

সিটি নিউজ ডেস্ক : জিয়াউর রহমান ও খালেদা জিয়ার সংসার বঙ্গবন্ধু টিকে রেখেছিলেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সংসারটি টিকিয়ে রাখার জন্য বঙ্গবন্ধু জিয়াকে পদোন্নতি দিয়ে ঢাকায় এনে সেনাবাহিনীর উপ-প্রধান করেছিলেন বলেও প্রধানমন্ত্রী জানান।

শনিবার (০৩ জুলাই) জাতীয় সংসদের বাজেট অধিবেশনের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী বলেন, আজ বিএনপির কাছ থেকে গণতন্ত্রের কথা শুনতে হয়। বঙ্গবন্ধুকে হত্যার পর সেনাবাহিনীতে থেকে মেজর জেনারেল জিয়াউর রহমান বিএনপি গঠন করেছিল।

বঙ্গবন্ধু হত্যার যে পরিকল্পনা করা হয়েছিল যার মূল শক্তি ছিল জিয়াউর রহমান। তিনি সেনাবাহিনীর উপ-প্রধান ছিল।

জিয়াউর রহমান না থাকলে এই পরিকল্পনা করতে পারতো না।

স্বাধীনতার পর জিয়াউর রহমান বেগম জিয়াকে ঘরে নিতে চাননি। সংসারটি টিকিয়ে রাখার জন্য বঙ্গবন্ধু ব্যবস্থা করেছিলেন। জিয়া ছিল কুমিল্লায়। মেজর থেকে বঙ্গবন্ধু তাকে পদোন্নতি দিয়ে সেনাবাহিনীর উপ-প্রধান করে ঢাকায় আনেন। একটি সংসারকে টিকিয়ে রাখার জন্য বঙ্গবন্ধু এই পদক্ষেপ নিয়েছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর জিয়াউর রহমান সেনাবাহিনীর প্রধান হয়ে ক্ষমতা দখল করেন। এরপর তিনি রাষ্ট্রপতির পদ দখল করেন। জিয়াউর রহমান একদিকে সেনাবাহিনীর প্রধান ছিল, আরেক দিকে রাষ্ট্রপতি ছিল। পাকিস্তানের আইয়ুব খানও এই কাজ করেছিল। জিয়াউর রহমান আইয়ুব খানের পদাঙ্ক অনুসরণ করেন। তিনি যে দল গঠন করেন বিএনপি অর্থাৎ বি মানে বাংলাদেশ, এন মানে না, পি মানে পাকিস্তান হ্যাঁ। তাদের মুখে এখন গণতন্ত্রের কথা শুনতে হয়। সেনাবাহিনীতে থেকে যারা দল গঠন করেন তারা কি গণতন্ত্র শেখাবে।

সিটি নিউজ/এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.