বঙ্গবন্ধু হত্যাকান্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্তরা ইতিহাসের নিকৃষ্টতম খলনায়ক

জাতীয় শোক দিবসের আলোচনা সভায় ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এম.পি

0

সিটি নিউজ ডেস্ক: শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এম.পি বলেছেন, বিশ্বের রাজনৈতিক ইতিহাসের বর্বরতম ও নৃশংস কালো অধ্যায় বঙ্গবন্ধু হত্যাকান্ডের ঘটনা। এরসঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্তরা ইতিহাসের নিকৃষ্টতম খলনায়ক। শ্রমিক লীগ বঙ্গবন্ধুর একটি প্রাণপ্রিয় সংগঠন। ৬ দফা আন্দোলনে মনু মিয়া রক্ত দিয়েছেন। এই রক্তাধারা থেকেই শ্রমিক লীগ শ্রমজীবী মানুষের মুক্তির বার্তা বয়ে এনেছেন। আজকে যারা শ্রমিক লীগের নেতৃত্বে আছেন তাদেরকে একটি সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতে হবে। যদিও বা একটি পুঁজিবাদী ব্যবস্থাপনায় শ্রমিক সমাজের সংকট আছে। এই সংকট মোকাবেলায় চরমপন্থা নয়, বঙ্গবন্ধুর গণতান্ত্রিক সমাজবাদ আমাদের সামগ্রিক মুক্তির ঠিকানা।  সিবিএ, ননসিবিএ যারা আজকে এখানে সমবেত হয়েছেন তাদেরকে কোন বিভাজন নয় নেত্রীর কাছে পৌছে দিতে হবে ঐক্যের বার্তা।

তিনি গতকাল দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ের সম্মুখ চত্ত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভা ও দুস্থদের মাঝে খাবার বিতরণ পূর্বক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি আরো বলেন, আমার বাবা আমৃত্যু শ্রমিকদের জন্য নিবেদিত ছিলেন মহানগর জাতীয় শ্রমিক লীগ তারই হাতে গড়া। তাদেরকে নেতৃত্ব দিয়েছিলেন তাদের মধ্যে অন্যতম ব্যক্তিত্ব কাজী মাহবুবুল হক চৌধুরী এটলী। তিনি আজ আমাদের মধ্যে নেই। কিন্তু আপনারা যারা তাঁর সর্তীথ আছেন তাদেরকে একটি কথা বলতে চাই শ্রমিক সাম্যের মন্ত্রে এবং সুষম বন্টনে লড়াই করুন। এই লড়াই ধ্বংসাতœক নয়। সৃষ্টি সুখের উল্লাসে। তিনি আরো বলেন, শ্রমিক লীগের অর্ন্তভুক্ত সিবিএ ননসিবিএ নেতৃবৃন্দকে শ্রমিক স্বার্থ রক্ষায় ইতিবাচক ভূমিকা পালন করতে হবে। যেখানে সমস্যা থাকে তা যদি সমাধান করতে না পারা যায় তাহলে নেতৃত্বের বিরুদ্ধে প্রশ্ন উঠতে পারে। সিবিএ ননসিবিএ নেতৃবৃন্দ স্বচ্ছতাকে এবং শ্রমিক শ্রেণীর মঙ্গলে নিবেদিত হতে হবে। যদি তারা ব্যর্থ হন কোন দুর্নীতিতে জড়িয়ে পড়ে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেয়া হবে। শ্রমিক নেতা মোহাম্মদ জসিম উদ্দিন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক আব্দুল আহাদ।

আরো বক্তব্য রাখেন লায়লা আক্তার এটলী, তোফাজ্জেল হোসেন জিকুর সঞ্চালনায় অনুষ্ঠিত অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন মোহাম্মদ আকবর হোসেন, মো: সাইফুল ইসলাম, মো: মোজাম্মেল হোসেন, আব্দুল খালেক, আশরাফুল ইসলাম, নুরুল আবছার, নাইমুল করিম, মো: শাহাজাহান হোসেন, কাজী মুরাদ হোসেন, আব্দুল্লাহ মারুফ, শান্তুনু দাশ, আব্দুল আজিজ প্রমুখ।

সিটি নিউজ / এসআরএস

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.