৩০০ আসনে প্রার্থী দেয়ার ঘোষণা নতুন দল বাংলাদেশ গণঅধিকার পরিষদের

0

সিটি নিউজ : বাংলাদেশ গণঅধিকার পরিষদ নামে দেশে নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু হলো। নতুন এই দলের আহ্বায়ক গণফোরামের সাবেক নেতা ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব সাবেক ডাকসু ভিপি নুরুল হক নুর।

মঙ্গলবার দুপুরে রাজধানীতে দলটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন দলের নাম ঘোষণা করেন নুরুল হক নুর। দলটির স্লোগান- জনতার অধিকার, আমাদের অঙ্গীকার। দলের ৪টি মূলনীতির ছাড়াও ২১টি রাজনৈতিক কর্মসূচী পাঠ করা হয় সংবাদ সম্মেলনে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে দলের আহবায়ক রেজা কিবরিয়া বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দিবে নতুন এ দল। বর্তমান সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার কোন সুযোগ নেই জানিয়ে তিনি বলেন, নিরপেক্ষ তত্ত্বধায়ক সরকারের অধীনে নির্বাচন হতে হবে।

তাদের দলের নতুনত্ব কী, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে নুরুল হক বলেন, বাংলাদেশে বড় দুটি দলের রাজনীতি পরিবারকেন্দ্রিক। কারও বাবার পরে মেয়ে, কারও স্বামীর পরে স্ত্রী। আমাদের দল কখনো রেজা কিবরিয়া ও নুরুলের দল হবে না। এখানে গণতান্ত্রিক উপায়ে পরবর্তী নেতৃত্ব ঠিক হবে। আমরা গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রূপদানের কথা বলছি।

গণ অধিকার পরিষদ নির্বাচনে কারও সঙ্গে জোটবদ্ধ হবে কি না, জানতে চাইলে রেজা কিবরিয়া বলেন, ‘জোটবদ্ধ নিশ্চয়ই হব। তবে কার সঙ্গে জোট হবে, সেটা তখনকার পরিস্থিতির আলোকে আমরা সিদ্ধান্ত নেব।
মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির সঙ্গে জোটবদ্ধ হওয়ার আশঙ্কা আছে কি না, এমন প্রশ্নের জবাবে দলের আহ্বায়ক রেজা কিবরিয়া বলেন, ‘আমরা এ ব্যাপারে এখন যে প্রধানমন্ত্রী আছেন, ওনার শিক্ষা নেব। উনি যেভাবে ঐক্যবদ্ধ হয়ে ১৯৯১ সালে কাজ করেছেন, আমরা সেভাবে অগ্রসর হওয়ার চিন্তা করছি। যাঁরা বাংলাদেশের জনগণের ভোটের অধিকার আদায়ের জন্য লড়াই করতে রাজি আছেন, আমরা তাঁদের সঙ্গে কথা বলব, তাঁদের সঙ্গে কাজ করব।

সিটি নিউজ

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.