আসছে শীত, কমছে তাপমাত্রা

0

সিটিনিউজবিডি : আসছে শীতকাল। দিনের তাপমাত্রা কমে আসায় হেমন্তেই শীত রীতিমত দরজায় কড়া নেড়েছে। দিনের বেলা তাপমাত্রা স্বাভাবিক থাকলেও রাতের শেষ দিকে অল্প শীত অনুভূত হয় রাজধানী ঢাকাসহ বেশ কিছু অঞ্চলে। কুয়াশা মেঘ-ঠান্ডার কবলে পড়েছে হিমালয় পাদদেশের কাছাকাছি দেশের উত্তরাঞ্চল।

আর গ্রামাঞ্চলে শীতের মাত্রাতো একটু বেশিই। গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন গ্রাম এবং উপকূলীয় অঞ্চলে দেখা দিয়েছে শীতের প্রভাব। আর আজ বুধবার শ্রীমঙ্গলে তাপমাত্রা নেমেছিল ১৮ ডিগ্রি সেলসিয়াসে; যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

আজ আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গতকাল মঙ্গলবার কক্সবাজারে ৩৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে; যা গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল।

গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজ বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এতে বলা হয়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

সিনপটিক অবস্থা সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে; যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.