দীপন হত্যায় জাতিসংঘের নিন্দা

0

সিটিনিউজবিডি : রাজধানীর শাহবাগে জাগৃতি প্রকাশনীর স্বত্বাধিকারী ফয়সাল আরেফিন দীপনকে হত্যা এবং তিন লেখক ও প্রকাশককে কুপিয়ে ও গুলি করে আহত করার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী রবার্ট ডি. ওয়াটকিনস।

শনিবার এক বিবৃতিতে তিনি বলেন, রাজনৈতিক ও ধর্মীয় নেতৃত্বের প্রতিটি পর্যায় থেকে এসব হত্যাকাণ্ডের নিন্দাজানানো উচিত, যাতে পরবর্তী হামলা এড়ানো যায়। অপরাধীদের অবশ্যই বিচারের মুখোমুখি করতে হবে। যেসবনাগরিক ঝুঁকির মধ্যে আছেন, কর্তৃপক্ষকে অবশ্যই অবিলম্বে তাঁদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।
বিবৃতিতে তিনি বলেন, ফয়সাল আরেফিনকে হত্যা, আহমেদুর রশীদ টুটুল, তারেক রহীম ও রণদীপম বসুর ওপর হামলা সম্পূর্ণ অগ্রহণযোগ্য। ব্যক্তির মত প্রকাশের স্বাধীনতাকে নিয়ন্ত্রণ ও ভয়ভীতি প্রদর্শনই এই হামলার লক্ষ্য।

এর আগে ব্লগার হত্যা এবং ব্লগারদের হত্যা চেষ্টার নিন্দা জানিয়েছেন ব্রিটিশ হাইকমিশনার রর্বাট গিবসন।
তিনি বলেন, জাগৃতি’র প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা ও শুদ্ধসর প্রকাশনীর প্রকাশক আহমেদুর রশীদ টুটুলসহ তিনজনকে কুপিয়ে আহত করার ঘটনায় নিন্দা জানিয়ে বলেন ‘আবারো ব্লগারদের ওপর হামলার নিন্দা জানাই। কোনো অবস্থাতেই সহিংসতা মেনে নেয়া যায় না। মুক্ত মতের প্রকাশকে সুরক্ষা করা জরুরি।’

উল্লেখ্য, শনিবার দুপুরে রাজধানীর লালমাটিয়ার সি ব্লকে প্রকাশনা সংস্থা শুদ্ধস্বরের কার্যালয়ে ঢুকে প্রকাশক আহমেদুর রশীদ টুটুল, লেখক ও ব্লগার রণদীপম বসু এবং তারেক রহিমকে কুপিয়ে গুরুতর আহত করে সন্ত্রাসীরা।

এর চার ঘণ্টা পরই সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শাহবাগের আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপনকে কুপিয়ে নির্মমভাবে হত্যা করা হয়।
প্রকাশক আহমেদুর রশীদ টুটুল ও ফয়সাল আরেফিন দীপন উভয়ের প্রকাশনা সংস্থা থেকেই নিহত ব্লগার অভিজিত রায়ের বই প্রকাশিত হয়েছিল।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.