প্রধানমন্ত্রী নেদারল্যান্ডস সফরে যাচ্ছেন মঙ্গলবার

0

সিটিনিউজবিডি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার (৩ নভেম্বর) নেদারল্যান্ডস সফরে যাচ্ছেন। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন তিনি।

রোববার (১ নভেম্বর) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান। প্রধানমন্ত্রীর নেদারল্যান্ডস সফর নিয়েই এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী মঙ্গলবার (৩ নভেম্বর) নেদারল্যান্ডসের উদ্দেশে রওয়ানা হবেন প্রধানমন্ত্রী। দ্বিপাক্ষিক এ সফর শেষে আগামী ৬ নভেম্বর দেশে ফিরবেন তিনি।

আবুল হাসান মাহমুদ আলী জানান, সফরে নেদারল্যান্ডস ও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে ‘রাজনৈতিক পরামর্শ’ (পলিটিক্যাল কনসালটেশনস) বিষয়ক একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। সম্ভাবনা রয়েছে বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি এবং নেদারল্যান্ডস ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশনের মধ্যে একটি লেটার অব ইনটেন্ট, বিজিএমইএ ইউনির্ভাসিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি’র সঙ্গে ইউনিভার্সিটি নিয়েনরোদ বি. ভি’র একটি সমঝোতা স্মারক এবং সাক্সন ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসের সঙ্গে স্কুল অব ক্রিয়েটিভ টেকনোলজি ও বিজিএমইএ ইউনির্ভাসিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি’র একটি সমঝোতা স্মারক স্বাক্ষরেরও।

সফরে সরকারি-বেসরকারি পর্যায়ে এসব গুরুত্বপূর্ণ স্মারক স্বাক্ষর ছাড়াও পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, সফরকালে শেখ হাসিনা নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী রুটের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। অংশ নেবেন তার সরকারি বাসভবনে আয়োজিত নৈশভোজে। প্রধানমন্ত্রী নেদারল্যান্ডসের রয়্যাল প্যালেসে সে দেশের রানি ম্যাক্সিমা সেরুটির সঙ্গেও সাক্ষাৎ করবেন। বক্তৃতা করবেন নেদারল্যান্ডসের শীর্ষ ব্যবসায়ীদের নিয়ে আয়োজিত একটি সেমিনারেও।

পররাষ্ট্রমন্ত্রী জানান, শেখ হাসিনা তার সফরে নেদারল্যান্ডসের রটার্ডাম সমুদ্রবন্দর, নদীখনন, সমুদ্র ও নদী থেকে ভূমি সংযোজন ও পুনরুদ্ধার, ভূমি সংরক্ষণ প্রকল্প, কৃষিখামার, কৃষিপণ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ কেন্দ্র পরিদর্শনও করবেন।

প্রধানমন্ত্রীর এ সফরে গভীর সমুদ্র বন্দর, জাহাজ নির্মাণ, মানবসম্পদ উন্নয়নে প্রযুক্তিগত সহায়তা, তৈরি পোশাক শিল্প, শিক্ষার প্রসার, কৃষি গবেষণা, ডেল্টা (ব-দ্বীপ) ব্যবস্থাপনাসহ পানি সম্পদ ব্যবস্থাপনা, সমুদ্র ও নদী থেকে ভূমি সংযোজন ও ‍পুনরুদ্ধার, ভূমি সংরক্ষণ, বন্যা প্রতিরোধ ব্যবস্থা, বৃষ্টির পানি সংরক্ষণ, টেকসই উদ্যান ব্যবস্থাপনা, ভাসমান গ্রিন হাউজ, ইউরোপসহ বিশ্ব বাজারে তৈরি পোশাকের অধিকতর মূল্য সংযোজনসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় গুরুত্ব পাবে বলেও জানান মাহমুদ আলী।

নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা নভেম্বরের মাঝামাঝি সময়ে জাতিসংঘের মহাসচিবের ‘ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট’ বিষয়ক উপদেষ্টা হিসেবে বাংলাদেশ সফর করতে পারেন বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

প্রধানমন্ত্রীর এ সফর নেদারল্যান্ডসের সঙ্গে বিদ্যামান সর্ম্পককে নতুন মাত্রা দেবে বলে আশা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদসহ সরকারের ২৫ সদস্যের একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হবেন। এছাড়া, ১৯ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও প্রধানমন্ত্রীর সঙ্গে নেদারল্যান্ডসে যাবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব শহিদুল হক প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.