চট্রগ্রাম বন্দরে ১৫ হাজার মোবাইল সেট ও আর্টপেপার জব্দ

0

সিটিনিউজবিডি : চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আমদানিকৃত এক কন্টেইনার ভর্তি মোবাইল ফোন সেট ও ১১কন্টেইনার আর্টপেপার জব্দ করা হয়েছে। কাস্টমসের কর্মকর্তারা রবিবার সন্ধ্যায় পৃথক দুটি চালান জব্দ করেছেন।

জব্দ করা দুটি চালানে ১৫ হাজার ৭৫০টি বিভিন্ন ব্র্যান্ডের স্মার্ট মোবাইল ফোন সেট ও ২৭৫ টন আর্টপেপার রয়েছে। যার আনুমানিক মূল্য ৮ কোটি টাকা বলে কাস্টমস সূত্র জানিয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত বিভাগের সহকারী কমিশনার সৈয়দ মোকাদ্দাস হোসেন বলেন, ‘বন্ডের আওতায় ৩০০ ও ৩৫০ জিএসএম আর্টপেপার আনার ঘোষণা দিয়ে ৩ কোটি টাকা মূল্যের ২৫০ জিএসএমের ২৭৫ টন আর্টপেপার এনেছে ‘ফেডারেল করপোরেশন অব নারায়ণগঞ্জ’ নামের একটি প্রতিষ্ঠান। সন্ধ্যায় ১১টি কনটেইনারের মধ্যে চারটি পরীক্ষা করে মিথ্যা ঘোষণায় পণ্য আনার প্রমাণ পায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত বিভাগ। অবশিষ্ট সাত কনটেইনার পণ্য সোমবার পরীক্ষা করা হবে।

বন্দরে পৃথক আরেকটি চালান পরীক্ষা করে চীন থেকে আমদানিকৃত ১৫ হাজার ৭৫০টি মোবাইল ফোনসহ একটি কনটেইনার জব্দ করা হয়েছে। এগুলোর মোট মূল্য প্রায় ৫ কোটি টাকা। খাদ্যপণ্য আমদানির ঘোষণা দিয়ে ‘নোহা এন্টারপ্রাইজ’ নামক একটি প্রতিষ্ঠান এগুলো এনেছে।

শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মঈনুল ইসলাম খান জানান, রবিবার বিকেলে বন্দর ইয়ার্ডে কনটেইনার খালাসের সময় প্রথমে ধরা পড়ে মোবাইল ফোনের চালানটি।
তিনি জানান, খাদ্যপণ্য ঘোষণা দিয়ে ১৩ অক্টোবর নোহা এন্টারপ্রাইজের নামে একটি কনটেইনারে করে চীনের তৈরি ১৫ হাজার ৭৫০টি স্মার্টফোন আনা হয়। এমএ লতিফ নামে একটি সিএ্যান্ডএফ এজেন্ট চালনটি খালাসের দায়িত্বে ছিল। মোবাইল আমদানির ক্ষেত্রে বিটিআরসির অনুমোদন দরকার হয়। প্রতিষ্ঠানটির কাছে বৈধ অনুমতিপত্র নেই। তারা পুরোনো একটি অনুমতিপত্র ঘষা মাজা করে চালানটি খালাসের চেষ্টা করেছিল।’

তিনি জানান, প্রতিটি ৩ হাজার টাকা হিসাব করলেও এসব মোবাইলের দাম ৪ কোটি ৭২ লাখ ৫০ হাজার টাকা। এ ঘটনায় জড়িত প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

সিটিনিউজবিডি/জেএম

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.